পাকিস্তানের বিরুদ্ধে ৭৩ বছরের রেকর্ড ভাঙলেন Steve Smith

Updated: 30 November 2019 14:58 IST

এতদিন এই কৃতিত্ব ছিল ইংল্যান্ডের প্রবাদপ্রতিম ব্যাটসম্যান ওয়ালি হ্যামন্ডের। তিনি ১৩১ ইনিংসে ৭,০০০ রান সম্পূর্ণ করেছিল‌েন।

Steve Smith Breaks 73-Year-Old Record In 2nd Test At Adelaide Against Pakistan
নতুন কীর্তি স্টিভ স্মিথের। © এএফপি

শনিবার টেস্টে দ্রুততম ৭,০০০ রান সংগ্রহকারী (Fastest Man To Score 7,000 Test Runs) ব্যাটসম্যান হলেন স্টিভ স্মিথ (Steve Smith)। পাশাপাশি টপকে গেলেন ডন ব্র্যাডম্যানকে। তিনি এখন টেস্টে অস্ট্রেলিয়ার একাদশতম সর্বোচ্চ স্কোরার। ৩০ বছরের স্টিভ (Don Bradman)। স্মিথ ভাঙলেন ১৯৪৬ সালের রেকর্ড। অ্যাডিলেডে পাকিস্তানের বিরুদ্ধে খেলতে নেমে মহম্মদ মুশার বলে একটি সিঙ্গল নিতেই এই কৃতিত্বের অধিকারী হলেন তিনি। এতদিন এই কৃতিত্ব ছিল ইংল্যান্ডের প্রবাদপ্রতিম ব্যাটসম্যান ওয়ালি হ্যামন্ডের। তিনি ১৩১ ইনিংসে ৭,০০০ রান সম্পূর্ণ করেছিল‌েন। স্টিভ স্মিথ ১২৬তম ইনিংসে এই রেকর্ড গড়লেন। প্রসঙ্গত, ন'বছর আগে স্টিভ স্মিথ তাঁর প্রথম টেস্ট খেলেন। ভারতের বীরেন্দ্র সহবাগ ১৩৪ ইনিংসে ৭,০০০ রান করে তালিকায় তযতীয় অবস্থানে।

ক্রিকেট অস্ট্রেলিয়া টুইট করে জানিয়েছে, ‘‘দ্রুততম ৭ হাজার— তুমি একজন তারকা স্টিভ স্মিথ।''

ডন ব্র্যাডম্যানের ৬,৯৯৬ রানকেও টপকে গেলেন স্টিভ স্মিথ। ব্র্যাডম্যান এই রান করেছিলেন ৫২ ম্যাচে। স্টিভের লাগল ৭০ ম্যাচ।

এর আগে অ্যাশেজে সাত ইনিংসে ৭৭৪ রান করে সকলকে চমকে দিয়েছিলেন স্টিভ স্মিথ। স্পর্শ করেছিলেন ডন ব্র্যাডম্যানকে। এটাই কোনও সিরিজে সর্বোচ্চ ব্যাটিং সংগ্রহ।

ব্রিসবেনে তিনি আউট হয়েছিলেন ৪ রান করে। সেই টেস্টেই ব্র্যাডম্যান ও হ্যামন্ডকে টপকে যাওয়ার সুযোগ ছিল। অবশেষে অ্যাডিলেডে এল সেই কাঙ্খিত রেকর্ড।

প্রথম টেস্টে ব্যর্থ হওয়ার পর তিনি নিজেকে কীভাবে ‘শাস্তি' দিয়েছিলেন তা জানিয়েছেন স্টিভ স্মিথ। তিন‌ি বলেন, ‘‘রান না পেলেই আমি নিজেকে শাস্তি দিই। যেমন ভাল রান করলে নিজেকে পুরস্কারও দিই। শতরান পেলে সেরাতে নিজেকে চকোলেট বার দিই আমি।''

তিনি আরও জানিয়েছেন, ‘‘সেইভাবেই রান না পেলেই আমি দৌড়ই বা জিমে যাই। কিংবা এমন কিছু করি যাতে নিজেকে শাস্তি দেওয়া যায়।''

টেস্ট রানের হিসেবে স্টিভ স্মিথেরও আগে রয়েছেন দশ অজি ব্যাটসম্যান। আপাতত তাঁর পরের লক্ষ্য গ্রেগ চ্যাপেলকে (৭,১১০ রান) টপকানো। এই তালিকার চুড়োয় বসে রয়েছেন রিকি পন্টিং। তিনি ১৩,৩৭৮ রান করেছেন ১৬৮টি টেস্ট খেলে।

Comments
হাইলাইট
  • টেস্টে দ্রুততম ৭,০০০ রান সংগ্রহকারী ব্যাটসম্যান হলেন স্টিভ স্মিথ
  • এতদিন এই কৃতিত্ব ছিল ইংল্যান্ডের ওয়ালি হ্যামন্ডের
  • ৭৩ বছরের রেকর্ড ভাঙলেন স্টিভ স্মিথ
Advertisement