স্মিথ-ওয়ার্নারের নির্বাসনের পর অস্ট্রেলিয়ার টেস্ট দল দেখলে চমকে যাবেন

Updated: 11 September 2018 17:55 IST

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে কেপটাউন টেস্টে বল বিকৃতি কাণ্ডের জেরে সিরিজের মাঝপথেই দেশে ফেরত পাঠানো হয় বল বিকৃতি স্টিভ স্মিথ-ডেভিড ওয়ার্নার, কলিন বেনক্র্যাফট।

Australia Test squad against Pakistan announced
টিম পেইনের নেতৃত্বেই পাকিস্তানের বিরুদ্ধে টেস্ট সিরিজে নামছে অস্ট্রেলিয়া © এএফপি

দক্ষিণ আফ্রিকায় সেই অভিশপ্ত টেস্ট সিরিজের দীর্ঘ পাঁচ মাস পর পাঁচ দিনের ক্রিকেট খেলতে নামছে অস্ট্রেলিয়া। আর স্টিভ স্মিথ-ডেভিড ওয়ার্নারের নির্বাসনের পর এই প্রথম টেস্ট সিরিজ খেলতে নামতে চলা অস্ট্রেলিয়া দলে অনেক চমক। টিম পেইনর নেতৃত্বেই নামছে নতুন অস্ট্রেলিয়া। স্মিথ-ওয়ার্নার না থাকায় অক্টোবরে সংযুক্ত আরবআমিরশাহিতে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট সিরিজে নতুন খেলোয়াড় তুলে আনার পথেই হাঁটল অস্ট্রেলিয়া। পাশাপাশি দীর্ঘদিন ধরে দলে জায়গা না পাওয়া পুরনো তারকাদেরও ফেরানো হল। 9 অক্টোবর থেকে দুবাইয়ে শুরু হতে চলা দু ম্যাচের টেস্ট সিরিজে অস্ট্রেলিয়া যে 15 জনের নাম ঘোষণা করেছে তাদের মধ্যে পাঁচ জনই নতুন মুখ। অ্যারন ফিঞ্চকে অবশেষে টেস্ট দলে জায়গা দিল অস্ট্রেলিয়া। দেশের হয়ে 93টা ওয়ানডে, 42টি টি টোয়েন্টি খেলার পর অবশেষে ফিঞ্চের মাথায় ঐতিহ্যের টেস্টে ব্যাগি গ্রিন টুপি জুটল। ওপেনার ডেভিড ওয়ার্নারের নির্বাসনে খালি হয়ে যাওয়া জায়গা ফেরাতে সীমিত ওভারের স্পেশালিস্ট ফিঞ্চকে সাদা জার্সির ক্রিকেটে সুযোগ দিতে বাধ্য হল ক্রিকেট অস্ট্রেলিয়া। তবে ঘরোয়া ক্রিকেটে ভাল খেললেও গ্লেন ম্যাক্সওয়েলকে জায়গা দেওয়া হল না। পরিবর্তে নেওয়া হল দক্ষিণ আফ্রিকায় জন্মানো 24 বছরের ব্যাটসম্যান মার্নাস  লাবুসচ্যাগনেক। ফিঞ্চকে প্রথমবার টেস্ট দলে সুযোগ দেওয়ার মতই চমক দু বছর পর তারকা পেসার পিটার সিডলকে দলে ফেরানো। ইউএই-র পিচের কথা মাথায় রেখে ন্যাথন লিঁয়র সঙ্গে অ্যাস্টন অগার, জন হল্যান্ডকেও রাখা হয়েছে। এই প্রথমবার অস্ট্রেলিয়া দলে ডাক পেলেন দুই পেসার মিচেল নেসের, ব্র্যান্ডন ডগগেটকে।       

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে কেপটাউন টেস্টে বল বিকৃতি কাণ্ডের জেরে সিরিজের মাঝপথেই দেশে ফেরত পাঠানো হয় বল বিকৃতি স্টিভ স্মিথ-ডেভিড ওয়ার্নার, কলিন বেনক্র্যাফট। সিরিজের শেষ টেস্টে উইকেটকিপার টিম পেইনের নেতৃত্বে নেমে খারাপভাবে হারে অস্ট্রেলিয়া। স্মিথ, ওয়ার্নারকে আন্তর্জাতিক ক্রিকেট থেকে এক বছরের জন্য নির্বাসিত করা হয়। ব্যানক্রফ্টকে 9 মাসের নির্বাসন দেওয়া হয়। এরপর সেই কেলেঙ্কারিকে পিছনে ফেলে নামছে অস্ট্রেলিয়া।  

পাকিস্তানের বিরুদ্ধে অস্ট্রেলিয়ার টেস্ট দল: টিম পেইন (অধিনায়ক), অ্যারন ফিঞ্চ, ট্রেভিস হেড, উসমান খোয়াজা, শন মার্শ, ম্যাথু রেনশ, মার্নাস লাবুসচ্যাগনে,মিচেল মার্শ, নাথান লিঁয়, অ্যাস্টন অগার, জন হল্যান্ড, মিচেল নেসের, ব্র্যান্ডন ডগগেট,পিটার সিডল, মিচেল স্টার্ক

Comments
হাইলাইট
  • অস্ট্রেলিয়ার টেস্ট দলে পাঁচ নয়া মুখ
  • গ্লেন ম্যাক্সওয়েল বাদ পড়লেন
  • এই প্রথমবার টেস্ট দলে সুযোগ পেলেন অ্যারন ফিঞ্চ
সম্পর্কিত খবর
Australia World Cup 2019 Squad: অস্ট্রেলিয়া দলে ওয়ার্নার-স্মিথ
Australia World Cup 2019 Squad: অস্ট্রেলিয়া দলে ওয়ার্নার-স্মিথ
বীমা সংস্থার বিরুদ্ধে মামলা করলেন মিচেল স্টার্ক
বীমা সংস্থার বিরুদ্ধে মামলা করলেন মিচেল স্টার্ক
ICC Cricket World Cup 2019: অস্ট্রেলিয়ার জার্সির মডেল গ্লেন ম্যাক্সওয়েল
ICC Cricket World Cup 2019: অস্ট্রেলিয়ার জার্সির মডেল গ্লেন ম্যাক্সওয়েল
দিল্লির পিচের সমালোচনায় পন্টিং, বাদ পড়লেন না ব্যাটসম্যানরাও
দিল্লির পিচের সমালোচনায় পন্টিং, বাদ পড়লেন না ব্যাটসম্যানরাও
পাকিস্তানকে হোয়াইট ওয়াশ করে বিশ্বকাপের আগে বার্তা দিল অস্ট্রোলিয়া
পাকিস্তানকে হোয়াইট ওয়াশ করে বিশ্বকাপের আগে বার্তা দিল অস্ট্রোলিয়া
Advertisement