অস্ট্রেলিয়ার কোচ ল্যাঙ্গার এবার জাতীয় নির্বাচকও

Updated: 27 July 2018 20:36 IST

স্টিভ স্মিথ, ডেভিড ওয়ার্নারের নির্বাসনের পর অস্ট্রেলিয়া ক্রিকেটে ঘুরে দাঁড়ানোর দায়িত্ব যার কাঁধে সেই জাস্টিন ল্যাঙ্গারকে এবার আরও ক্ষমতা দেওয়া হল।

Australia coach Justin Langer handed selection powers
কোচ-নির্বাচক দ্বৈত ভূমিকায় ল্যাঙ্গারের দায়িত্ব আরও বাড়ল © টুইটার

স্টিভ স্মিথ, ডেভিড ওয়ার্নারের নির্বাসনের পর অস্ট্রেলিয়া ক্রিকেটে ঘুরে দাঁড়ানোর দায়িত্ব যার কাঁধে সেই জাস্টিন ল্যাঙ্গারকে এবার আরও ক্ষমতা দেওয়া হল।  অস্ট্রেলিয়া জাতীয় দলের কোচ জাস্টিন ল্যাঙ্গার এবার দেশের জাতীয় নির্বাচক হচ্ছেন। মার্ক ওয়া এই পদ থেকে সরে দাঁড়ানোয় অন্য কাউকে না এনে খোদ কোচকেই জাতীয় নির্বাচকত বানিয়ে দিল ক্রিকেট অস্ট্রেলিয়া।  মূলত টি টোয়েন্টি ক্রিকেটে জাতীয় নির্বাচক হিসেবেই কাজ করবেন ল্যাঙ্গার। টেস্ট আর ওয়ানডে-তে তিনি থাকবেন নির্বাচক পরমার্শদাতা হিসেবে। ট্রেভর হোনস এবং গ্রেগ চ্যাপেলের সঙ্গে জাতীয় নির্বাচক হিসেবে কাজ করবেন জাস্টিন ল্যাঙ্গার। 

বল বিকৃতি কাণ্ডের পর ডারেন লেম্যান সরে দাঁড়ানোর পর স্বচ্ছ ভাবমূর্তির জাস্টিন ল্যাঙ্গারকে কোচ করে এনেছিল অস্ট্রেলিয়া। কিন্তু কোচ ল্যাঙ্গারকেই কেন জাতীয় নির্বাচক করা হল? উত্তর হিসেবে উঠে আশচে দুটি কারণ-1) ল্যাঙ্গার অস্ট্রেলিয়ার ঘরোয়া ক্রিকেটারদের দারুণভাবে চেনেন। ল্যাঙ্গারের প্রতিভা চেনার একটা আলাদা ক্ষমতাও আছে বলে মনে করে ক্রিকেট অস্ট্রেলিয়া। স্মিথ, ওয়ার্নার নির্বাসনের পর অস্ট্রেলিয়া খুব খারাপ খেলছে। ইংল্যান্ডে ওয়ানডে সিরিজে টিম পেইনের নেতৃত্বে 0-5 হোয়াইটওয়াশ হয় অস্ট্রেলিয়া, তারপর জিম্বাবোয়েতে টি টোয়েন্টি সিরিজের ফাইনালে পাকিস্তানের কাছে হারে ফিঞ্চের নেতৃত্বে খেলা অস্ট্রেলিয়া দল। আর তাই বিশ্বকাপের আগে অনেক নতুন প্রতিভাকে জাতীয় দলে সুযোগ দেওয়া হতে পারে। বিগ ব্য়াশে কোচ থাকার সুবাদে অস্ট্রেলিয়ার ক্রিকেট প্রতিভা নিয়ে দারুণভাবে অবগত ল্যাঙ্গার। আর দু নম্বরটা হল-কোচকে নির্বাচক কমিটিতে এনে দল নির্বাচন সংক্রান্ত যাবতীয় বিতর্ক ধামাচাপা দেওয়া। যা অতীতে ডারেন লেম্যান অভিযোগ করেছিলেন। 2020 টি টোয়েন্টি বিশ্বকাপের কথা মাথায় রেখে এথন থেকেই প্রতিভা চিহ্নিত করে আন্তর্জাতিক ম্যাচ খেলানো হবে। 
 
অস্ট্রেলিয়ার প্রাক্তন এই ওপেনার ব্যাটসম্যান 1993-এর শুরুতে অভিষেক হয়। মোট 105টি টেস্ট খেলে ল্যাঙ্গার রান করেছেন 7696। সেঞ্চুরি করেছেন 23টি আর হাফসেঞ্চুরি 30টি। 2007 সালে টেস্ট থেকে অবসর নেন। কোচ হিসেবেও সফল তিনি। ওয়েস্টার্ন অস্ট্রেলিয়া এবং পার্থ সকারের কোচ হিসেবে গত পাঁচটি মরসুমে দারুণ কাজ করেছেন। এর মধ্যে কোচ হিসেবে তিনটি বিগ ব্যাশ ট্রফি ও দুটি ঘরোয়া ওয়ানডে টুর্নামেন্ট জিতেছেন তিনি। 



(এনডিটিভি এই খবর সম্পাদিত করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে.)
Comments
হাইলাইট
  • অস্ট্রেলিয়ার জাতীয় নির্বাচক কমিটিতে গ্রেগ চ্যাপেলের সঙ্গে ল্যাঙ্গারও
  • ল্যাঙ্গারকে মে মাসে কোচ নির্বাচিত করেছিল অস্ট্রেলিয়া
  • স্মিথদের নির্বাসনের পর কঠিনতম সময়ের মধ্যে দিয়ে যাচ্ছে অজি ক্রিকেট
সম্পর্কিত খবর
ট্রোলড হলেন জোফ্রা আর্চার, দুরন্ত উত্তরে মন জিতলেন টুইটারে
ট্রোলড হলেন জোফ্রা আর্চার, দুরন্ত উত্তরে মন জিতলেন টুইটারে
দেখুন কী ভাবে নাথান লিয়ঁ ৬ উইকেট সেলিব্রেট করলেন ফ্যানরা
দেখুন কী ভাবে নাথান লিয়ঁ ৬ উইকেট সেলিব্রেট করলেন ফ্যানরা
England vs Australia, 1st Test: ২৫১ রানে ইংল্যান্ডকে হারাল অস্ট্রেলিয়া
England vs Australia, 1st Test: ২৫১ রানে ইংল্যান্ডকে হারাল অস্ট্রেলিয়া
১১৮ ইনিংসে ২৪তম টেস্ট সেঞ্চুরি করে কোহলি, সচিনকে ছাঁপিয়ে গেলেন স্মিথ
১১৮ ইনিংসে ২৪তম টেস্ট সেঞ্চুরি করে কোহলি, সচিনকে ছাঁপিয়ে গেলেন স্মিথ
অ্যাসেজের প্রথম ম্যাচে দলে ঢোকা নিয়ে লড়াই তিন অজি পেসারের
অ্যাসেজের প্রথম ম্যাচে দলে ঢোকা নিয়ে লড়াই তিন অজি পেসারের
Advertisement