Asia Cup Final: শেষ বলে ফাইনালে জয় ভারতের, এশিয়া কাপ রোহিতদের

Updated: 29 September 2018 01:44 IST

Ind VS Ban: বাংলাদেশকে 3 উইকেটে হারিয়ে এশিয়া কাপ জিতল ভারত। মোট সাতবার ভারত সাতবার এশিয়া কাপ জিতল।

Asia Cup 2018: India Is Taking On Bangladesh Today In Final

Asia Cup FInal India VS Bangladesh:

মহেন্দ্র সিং ধোনির খারাপ সময়ে আউট, কেদার যাদবের চোট পেয়ে মাঠ ছাড়া। এশিয়া কাপের ফাইনালে আজ একটা সময় মনে হচ্ছিল রোহিত শর্মাদের হয়তো খালি হাতে দেশে ফিরতে হবে। কিন্তু না, চ্যাম্পিয়ন দলের সবচেয়ে বড় শক্তি হয় লোয়ার মিডল অর্ডার ব্যাটিং। এশিয়া কাপের চ্যাম্পিয়ন ভারত ঠিক সেটাই করে দেখাল। শেষের দিকে কেদার যাদবের ক্য়ামিও, সপ্তম উইকেটে রবীন্দ্র জাদেজা-ভুবনেশ্বর কুমারের 45 রানের পার্টনারশিপ ভারতকে এশিয়া কাপে সপ্তমবার চ্যাম্পিয়ন করল। ধোনি ধীরগতির ইনিংস খেলে আউট হওয়ার সময় ভারতের স্কোর ছিল 5 উইকেটে 160 রান। মুস্তাফিজুরের বলে 67 বল খেলে 36 রান করে আউট হন। অন্যপ্রান্তে তখন খোড়াচ্ছেন কেদার যাদব। ধোনির আউটের পর কেদার যাদব যন্ত্রণা নিয়ে মাঠ ছাড়েন। ভারত তখন জয় থেকে 55 রান দূরে, হাতে পাঁচ উইকেট। যার মধ্যে কেদার যাদবের ফের ব্য়াট করতে নামা নিয়ে প্রশ্ন ছিল। ভুবি, জাদেজার মধ্যে একজনকে আউট করতে পারলেই প্রথমবার এশিয়া কাপ জিততে পারত বাংলাদেশ। কিন্তু সেখান থেকে জাদেডাকে সঙ্গে নিয়ে ভুবনেশ্বর কুমার ফারাক গড়া একটা ইনিংস খেলে গেলেন। ভুবি দলের জয় নিশ্চিত করে 21 রান করে আউট হন। তার আগে জাদেজা আউট হন 23 রান। জাদেজার  আউটের সময় ভারতকে করতে হত 11 রান। জাদেজার আউটের পর ফের নামেন কেদার যাদব। ভুবির আউটের পর ভারত কিছুটা চাপে পড়ে। শেষ অবধি শেষ বলেই ফয়সালা হয় এশিয়া কাপের । ভারতকে জিততে হলে শেষ ওভারে করতে হত 6 রান, হাতে ছিল তিন উইকেট। ক্রিজে দুই যাদব। কেদার-যাদব। শেষ বলে       

জয়ের জন্য 223 রান তাড়া করতে নেমে রোহিত শর্মা- শিখর ধাওয়ান ভালই শুরু করেছিলেন। কিন্তু 4.4 ওভারে 35 রানের ওপেনিং পার্টনারশিপ করে ধাওয়ান (15) আউট হন নাজমুল ইসলামের বলে। তিনে নেমে রায়াডু (2) ব্যর্থ হন। হাফ সেঞ্চুরির মুখে আউট হন অধিনায়ক রোহিত শর্মা (48)। রোহিতের আউটের পর ধোনি- দীনেশ কার্তিক ভালই খেলছিলেন, কিন্তু যখন মনে হচ্ছিল ম্যাচ ভারতের থেকে ঢলিয়ে পড়ছে তখনই কার্তিক (37) আউট। অন্য প্রান্তে তখন ধোনি ঠুকঠুক করে চলেছেন। কেদার যাদব নামার পর ভারতের রানের গতি আসে, কিন্তু ধোনি যখন সবে খোলস ছেড়ে বেরোচ্ছেন তখনই আউট। এরপর কেদারের চোট। বাকিটা নাটকীয় এক ম্যাচ। শেষ অবধি ভারতের জয়। টুর্নামেন্টের সেরা দল হয়েই চ্যাম্পিয়ন ভারত। বারবার তিনবার রানার্স হয়ে মোতার্জা-মুশফিকুরা আফশোস করতে পারেন..ইস একটুর জন্য।     

এর আগে প্রথমে ব্যাট করতে নেমে দারুণ সেঞ্চুরি করেন লিটন দাস। তবে লিটন ছাড়া বাংলাদেশের আর কোন ব্যাটসম্যান দাঁড়াতে পারেননি। বাংলাদেশের 222 রানের মধ্যে লিটন একাই করেন 121 রান। ভারতের হয়ে দারুণ বল করেন দুই যাদব। কেদার যাদব, কুলদীপ যাদব। কুলদীপ তিনটি ও কেদার দুটি উইকেট নেন। দুই যাদব পার্টনারশিপটা আজ দারুণ ক্লিক করল। বোলিংয়েও আবার শেষ ওভারের ব্যাটিংয়েও।

দেখুন প্রিভিউ 

 

অন্যদিকে, ভারত তাদের সপ্তম এশিয়া কাপ জিততে নামছে। চলতি এশিয়া কাপে রোহিত শর্মার নেতৃত্বে দারুণ খেলছে ভারতীয় দল। ব্যাটিং- বোলিং-ফিল্ডিং তিন বিভাগেই ভাল ফর্মে আছে ভারতীয় দল। সুপার ফোরের শেষ ম্যাচে আফগানিস্তানের বিরুদ্ধে টাই হওয়া ছাড়া, টুর্নামেন্টে সব কটা ম্যাচ জিতেছে রোহিত শর্মার দল। টাই হয়ে যাওয়া আফগান ম্যাচে অবশ্য রোহিত-ধাওয়ান-ভুবি-বুমরা-চাহালের মত তারকা পাঁচ ক্রিকেটার খেলেননি। ভারতের শক্তির জায়গা বৈচিত্রের বোলিং লাইনআপ আর প্রথম তিন ব্যাটসম্যানের ফর্ম। চিন্তার জায়গা মিডল অর্ডার ব্যাটিং। 

  আজ ভারত-বাংলাদেশ ফাইনাল নিয়ে দশটি জরুরী তথ্য

আফগান ম্যাচে মিডল অর্ডার একেবারে তাসের ঘরের মত ভেঙে পড়েছিল। প্রত্যাশামতই ভারতের প্রথম একাদশে ঢুকছেন রোহিত-ধাওয়ান-ভুবি-বুমরা-চাহাল। দারুণ ফর্মে থাকা লোকেশ রাহুল হয়তো ফাইনালে খেলতে মরিয়া। রাহুল খেললে বাদ পড়তে পারেন দীনেশ কার্তিক। যিনি আফগান ম্যাচে আম্পয়ারের ভুল সিদ্ধান্তে আউট হন।

বাইশ গজে এশিয়া সেরা কে? ভারত না বাংলাদেশ! জবাব কাল

অন্যদিকে, দু বছর আগে এশিয়া কাপের ফাইনাল ভারতের কাছে হারের পর বাংলাদেশ ক্রিকেটাররা শপথ করেছিলেন ফিরে আসার। সেই শপথটা রাখতেই আজ দুবাইয়ে এশিয়া কাপের ফাইনালে ভারতের বিরুদ্ধে নামছে বাংলাদেশ। অন্যদিকে, টুর্নামেন্টে অপ্রতিরোধ্য ক্রিকেট খেলা ভারত চাইছে সাতবার এশিয়া কাপ জিতে বিশ্বকাপের আগে নিজেদের সঠিক পথে রাখা। আজ ফাইনালে গতবারের চ্যাম্পিয়ন ভারত ফেভারিট হিসেবে নামছে ঠিকই, কিন্তু বাংলাদেশ অঘটন ঘটানোর ক্ষমতা রাখে। পাকিস্তান, শ্রীলঙ্কার ক্রিকেটের এখন যা হাল তাতে এশিয়া মহাদেশে বাংলাদেশই ভারতের প্রধান চ্যালেঞ্জার। গত চারটি এশিয়া কাপে তিনটিতে ফাইনালে খেলে বাংলাদেশ ধারাবাহিকতার পরিচয় দিয়েছে। ভারত-পাকিস্তান ম্যাচের মতই সোশ্যাল মিডিয়ায় এখন ভারত-বাংলাদেশ ম্যাচ নিয়েও উত্তেজনার পারদ চড়ে। আফগানিস্তানের বিরুদ্ধে প্রথম পছন্দের দলের পাঁচজনকেে বিশ্রাম দেয় ভারত। ধোনির নেতৃত্বে খেলে সেই ম্যাচ টাই হয়। তার আগে টুর্নামেন্টের চারটে ম্য়াচেই জেতে ভারত। অন্যদিকে, বাংলাদেশের ফাইনালে ওঠাটা একেবারে নাটকীয়। সুপার ফোরের প্রথম ম্যাচে ভারতের কাছে বড় হার, টুর্নামেন্ট চলাকালীন তামিম, সাকিবদের ছিটকে যাওয়া। এত সবের মাঝে সুপার ফোরে পরপর দুটো ম্যাচে জিতে নাটকীয়ভাবে ফাইনালে ওঠে বাংলাদেশ। আফগানিস্তানের বিরুদ্ধেই হেরে যেতে পারত বাংলাদেশ। কিন্তু মুশফিকুর- মুস্তাফিজুররা এখন অনেক পরিণত। 

এশিয়া কাপের ফাইনাল, আজ, শুক্রবার
ভারত বনাম বাংলাদেশ
( ভারতীয় সময় বিকেল পাঁচটা থেকে শুরু, দুবাই)    

ভারত বনাম বাংলাদেশ লাইভ আপডেটস জানতে ক্লিক করুন এখানে

Comments
হাইলাইট
  • এশিয়া কাপের ফাইনালে আজ মুখোমুখি ভারত-বাংলাদেশ
  • ভারত চলতি এশিয়া কাপে কোনও ম্যাচে না হেরে নামছে
  • বাংলাদেশ চলতি এশিয়া কাপে দুটি ম্যাচে হেরেছে, তিনটি ম্যাচে জিতেছে
সম্পর্কিত খবর
দূরে কিন্তু এখনও আমার কাছে, কার উদ্দেশে লিখলেন Shikhar Dhawan
দূরে কিন্তু এখনও আমার কাছে, কার উদ্দেশে লিখলেন Shikhar Dhawan
ISL উদ্বোধন, রাঁচি টেস্টে থাকা হচ্ছে না নতুন বিসিসিআই সভাপতির
ISL উদ্বোধন, রাঁচি টেস্টে থাকা হচ্ছে না নতুন বিসিসিআই সভাপতির
কব্জির চোটের জন্য ভারতের বিরুদ্ধে তৃতীয় টেস্ট থেকে ছিটকে গেলেন Aiden Markram
কব্জির চোটের জন্য ভারতের বিরুদ্ধে তৃতীয় টেস্ট থেকে ছিটকে গেলেন Aiden Markram
ভারত-পাকিস্তান দ্বিপাক্ষিক সিরিজ নিয়ে মুখ খুললেন Sourav Ganguly
ভারত-পাকিস্তান দ্বিপাক্ষিক সিরিজ নিয়ে মুখ খুললেন Sourav Ganguly
অনিল কুম্বলের জন্মদিনে অভিনব শুভেচ্ছা জানালেন Virender Sehwag
অনিল কুম্বলের জন্মদিনে অভিনব শুভেচ্ছা জানালেন Virender Sehwag
Advertisement