Asia Cup: শেষ ওভারে হেরে বিদায় আফগানরা, পাক-বাংলাদেশ ম্যাচ এখন সেমিফাইনাল

Updated: 24 September 2018 10:59 IST

আবুধাবিতে পাকিস্তান-বাংলাদেশ ম্যাচ কার্যত সেমিফাইনাল হয়ে গেল। সরফরাজ ও সাকিবরা সুপার ফোরে আফগানদের হারিয়েছে আবার দু দুটো দলই ভারতের কাছে হেরেছে।

Asia Cup 2018: Bangladesh Knocked Out Afghanistan
এশিয়া কাপ থেকে আফগানিস্তানের বিদায় © এএফপি

একেবারে নাটকীয় কায়দায় আফগানিস্তানকে হারিয়ে এশিয়া কাপে (Asia Cup 2018) টিকে থাকল বাংলাদেশ। বাংলাদেশের জয়ে ভারতের এশিয়া কাপের ফাইনালে ওঠাটা একেবারে 100 শতাংশ নিশ্চিত হয়ে গেল। গতকাল পাকিস্তানকে হারানোর পরেও ভারতের ফাইনালে ওঠার ব্যাপারে কার্যত ব্যববহার করা হচ্ছিল। কারণ আফগানরা যদি গতকাল বাংলাদেশকে, আর শেষ ম্যাচে ভারতকে হারাতো। আর পাকিস্তান যদি শেষ ম্যাচে বাংলাদেশকে হারাতো তাহলে ফাইনালে ওঠার ত্রিকোণ লড়াই থাকত। সেক্ষেত্রে সুপার ফোরে 2টো করে ম্যাচ জেতা অবস্থায় ভারত, পাকিস্তান, আফগানিস্তানের মধ্যে নেট রান রেটের ভিত্তিতে ঠিক হত কারা ফাইনালে জিতবে। কিন্তু রবিবার আবুধাবিতে সাকিবদের আফগান বধের পর সে সব আর কোনও যদি কিন্তু থাকল না। মঙ্গলবার দুবাইয়ে ভারত -আফগনিস্তান ম্যাচটা সম্পূর্ণ গুরুত্বহীন হয়ে গেল। কারণ ভারত ফাইনালে উঠে গিয়েছে, আর আফগানরা বিদায় নিয়েছে। আর কাল, আবুধাবিতে পাকিস্তান-বাংলাদেশ (Pakistan-Bangladesh) ম্যাচ কার্যত সেমিফাইনাল হয়ে গেল। সরফরাজ ও সাকিবরা সুপার ফোরে আফগানদের হারিয়েছে আবার দু দুটো দলই ভারতের কাছে হেরেছে। ফলে মঙ্গলবার যারাই জিতুক তারা ফাইনালে শুক্রবার ভারতের বিরুদ্ধে ফাইনালে খেলবে।

গতকাল বাংলাদেশের বিরুদ্ধে জিততে হলে শেষ ওভারেে আফগানিস্তানকে করতে হত মাত্র 8 রান। কিন্তু বাংলাদেশ পেসার মুস্তাফিজুর রহমানের দুরন্ত শেষ ওভারে আফগানরা তোলে মাত্র 4 রান। ফলে বাংলাদেশের 249 রানের জবাবে আফগানরা 246 রানেই আটকে যায়। শেষ তিন ওভারে আফগানদের দরকার ছিল 31। পরপর দুই ওভারে আফগানরা তুলে 23 রান তুলে জয়ের একেবারে কাছাকাছি চলে গিয়েছিল।  তবে শেষ অবধি পরপর দু ক্লোজ ম্যাচ হেরে বিদায় নিল আফগানরা। 

এদিকে, পাঁচ দিনের মধ্যে আবার বাইশ গজে পাকিস্তান বধ। ওয়ানডে-তে পাকিস্তানের বিরুদ্ধে সবচেয়ে বড় জয়টা আজকেই পেল ভারত। বিরাট কোহলি ছিলেন না, কিন্তু তবু পাকিস্তানের বিরুদ্ধে রান তাড়া করে সবচেয়ে মসৃণটা জয়টা পেল টিম ইন্ডিয়া। রবিবার এশিয়া কাপের সুপার ফোরে পাকিস্তানকে 9 উইকেটে উড়িয়ে দিয়ে কার্যত ফাইনালে উঠে গেল ভারত। জয়ের জন্য 238 রান তাড়া করতে নেমে একেবারে সহজ জয় পেল ভারত। অধিনায়ক রোহিত শর্মা ও সহ অধিনায়ক শিখর ধাওয়ান রেকর্ড 210 রানের পার্টনারশিপ গড়ে ভারত-পাকিস্তান ম্যাচের ইতিহাসে রান তাড়া করতে নেমে টিম ইন্ডিয়াকে সহজতম জয় এনে দিলেন। ভারতের দুই ওপেনারই সেঞ্চুরি করলেন। শিখর ধাওয়ান (100 বলে 114) রান আউট না হলে, ভারত দশ উইকেটেই জিতত। আজ বার্থ ডে বয় রায়াডুকে নিয়ে রোহিত (111 অপরাজিত) দলকে 9 উইকেটে জিতিয়ে আনেন। রোহিত আজ তাঁর 19তম ওয়ানডে সেঞ্চুরির পাশাপাশি সাত হাজার রান পূর্ণ করলেন। ম্যাচের সেরা শিখর ধাওয়ান ওয়ানডে-তে তাঁর 15তম সেঞ্চুরিটা করলেন। চলতি এশিয়া কাপে ধাওয়ানের এটি দ্বিতীয় সেঞ্চুরি, টুর্নামেন্টের সর্বোচ্চ রানসংগ্রহকারী। বার্থ ডে বয় রায়াডু আবার নিলেন উইনিং স্ট্রোক। সব মিলিয়ে দুবাইয়ের মহারণ ভারতীয়দের সব উজাড় করে দিল। 

Comments
হাইলাইট
  • আফগানিস্তানকে বিদায় দিয়ে টিকে থাকল বাংলাদেশ
  • প্রথমে ব্যাট করে বাংলাদেশ করেছিল 249/7
  • আফগানিস্তান নির্ধারিত 50 ওভারে করে 246/7
সম্পর্কিত খবর
বিশ্বকাপে তিন নম্বরে ব্যাট করতে চান সাকিব
বিশ্বকাপে তিন নম্বরে ব্যাট করতে চান সাকিব
মোর্তাজা-তামিমের দৌলতে ওয়েস্ট ইন্ডিজকে হারাল বাংলাদেশ
মোর্তাজা-তামিমের দৌলতে ওয়েস্ট ইন্ডিজকে হারাল বাংলাদেশ
নির্দিষ্ট রঙের অভাবে বদল হচ্ছে বাংলাদেশের বিশ্বকাপ জার্সি
নির্দিষ্ট রঙের অভাবে বদল হচ্ছে বাংলাদেশের বিশ্বকাপ জার্সি
শেষ বিশ্বকাপ খেলতে চলেছেন মাশরাফি মোর্তাজা
শেষ বিশ্বকাপ খেলতে চলেছেন মাশরাফি মোর্তাজা
এত সেরা প্লেয়ার এক দলে পাওয়া কঠিন, যা ভারতের আছে: হাবিবুল বাশার
এত সেরা প্লেয়ার এক দলে পাওয়া কঠিন, যা ভারতের আছে: হাবিবুল বাশার
Advertisement