বিরাটদের বিলেত সফর মিটলেও বিশ্বকাপের দেশেই থেকে যাচ্ছেন অশ্বিন

Updated: 24 July 2018 14:38 IST

আইপিএলের পর এই কাউন্টিতে খেলে অশ্বিনের পারফরম্যান্সে ওরস্টাশায়ার এত খুশি হয় যে তাঁকে টেস্ট সিরিজ শেষে ফিরে আসার আবেদন জানায়

Ashwin to return to county after Tests
ইংল্যান্ড সফরের পর কাউন্টিতেই ফিরছেন অশ্বিন © এএফপি

কাউন্টি ক্রিকেটের প্রেমে পড়ে গিয়েছেন রবীচন্দ্রন অশ্বিন। আর তাই পাঁচ ম্যাচের দীর্ঘ টেস্ট সিরিজ খেলে সতীর্থ ক্রিকেটাররা যখন দেশে ফিরে যাবেন, তখন অশ্বিন থেকে যাবেন ইংল্যান্ডেই। বিরাট সংসার সামলেই ভারতের তারকা এই অফ স্পিনার ফিরে যাবেন তাঁর কাউন্টি ক্লাব ওরস্টাশায়ারে। আইপিএলের পর এই কাউন্টিতে খেলে অশ্বিনের পারফরম্যান্সে ওরস্টাশায়ার এত খুশি হয় যে তাঁকে টেস্ট সিরিজ শেষে ফিরে আসার আবেদন জানায়। অশ্বিনও বোর্ডের কাছ থেকে ফের কাউন্টিতে খেলার ছাড়পত্র পেয়ে যান। পুরো পাঁচ দিন চললে ভারতের ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজ শেষ হবে 11 সেপ্টেম্বর। তারপর যখন কোহলিরা ক্লান্ত হয়ে দেশে ফেরার বিমান ধরবেন, তখন অশ্বিন ঠিক উল্টো দিকে ছুটবেন তাঁর কাউন্টি দলকে জেতানোর জন্য।

ওরস্টাশায়ারের মরসুমের শেষ দুটি ম্যাচে এসেক্স ও ইয়র্কশায়ারের বিরুদ্ধে ম্যাচে অশ্বিনের খেলার কথা ওই কাউন্টির পক্ষ থেকে জানানো হয়েছে। আগামী বছর মে-তে এই ইংল্যান্ডেই বসবে বিশ্বকাপের আসর। বিশ্বকাপে খেলতে মরিয়া অশ্বিন তাই হয়তো বিলেতে সেরাটা দিচ্ছেন।

এদিকে, পয়লা অগাস্ট থেকে এজবাস্টনে শুরু হতে চলা টেস্ট সিরিজ নিয়ে অশ্বিন আশাবাদী। জো রুটদের কুড়িটা উইকেট তুলে নেওয়ার ক্ষমতা আছে বলে অশ্বিন জানান। শুধু পেসাররা নয়, সিরিজে স্পিনাররাও গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে পারে বলে 58টি টেস্ট খেলা 316টি উইকেটের মালিক এই অফ স্পিনার জানান।

এদিকে,  ওয়ানডে সিরিজে পেসারদের ব্যর্থতাটা বিরাট কোহলির দলকে খুব ভোগায়। তিন ম্যাচের ওয়ানডে সিরিজে ভারত 1-2 হারের পর কোহলির দলের পেস আক্রমণ নিয়ে সমালোচনা হয়। জশপ্রীত বুমরা, ভুবনেশ্বর কুমারদের (শেষ ম্যাচে খেলেন) অনুপস্থিতিতে শার্দুল ঠাকুর, উমেশ যাদব, সিদ্ধার্থ কউলরা ব্যর্থ হন। সীমিত ওভারের ক্রিকেটে তবুও এক রকম। ইংল্যান্ডে টেস্ট সিরিজে ভাল ফল করতে হলে পেসারদের জ্বলে উঠতেই হয়, এটাই নিয়ম। কিন্তু লিডসে ওয়ানডে সিরিজের শেষ ম্যাচে চোট পায় ভুবনেশ্বর কুমার ছিটকে যাওয়ায় টেস্টের আগে বেশ চাপে ভারতীয় শিবির। ভুবির পেসের সঙ্গে মারাত্মক স্যুইং ইংল্যান্ডের পিচ-আবহাওয়ায় দারুণ কাজে দিত। সচিন তেন্ডুলকর পর্যন্ত ইংল্যান্ড সফর শুরুর আগে বলেছিলেন, ভুবনেশ্বর কুমারই বিলেতে বিরাট কোহলির তুরুপের তাস হতে চলেছেন। 

ভুবি পাঁচ ম্যাচের টেস্টের সিরিজের প্রথম তিনটি ম্যাচ থেকে ছিটকে গিয়েছেন। বুমরাও আঙুলে চোটের কারণে প্রথম টেস্টে খেলতে পারবেন না। মহম্মদ সামি ইয়ো ইয়ো টেস্ট পাশ করতে না পারায় আফগানিস্তানের বিরুদ্ধে টেস্ট দল থেকে বাদ পড়েছিলেন। তাই ইংল্যান্ডে সামি কামব্যাক করছেন বলেই মনে করা হচ্ছে। দেশের সেরা তিন পেসারের এমন অবস্থা সত্ত্বেও অভিজ্ঞ পেসার ইশান্ত শর্মা বলছেন, ইংল্যান্ডে আসন্ন টেস্টে ভারতীয় পেসাররা সিরিজ জেতানোর ক্ষমতা রাখেন। ভুবনেশ্বর কুমারের অনুপস্থিতিতে পয়লা অগাস্ট থেকে এজবাস্টনে সিরিজের প্রথম টেস্টে ভারতীয় দলে আছেন মহম্মদ সামি, ইশান্ত শর্মা, শার্দুল ঠাকুর। সঙ্গে পেসার অলরাউন্ডার হার্দিক পান্ডিয়া। দ্বিতীয় টেস্ট থেকে খেলতে পারবেন বুমরা। ইশান্ত বলছেন, 'এই পেস বোলিং আক্রমণের ক্ষমতা আছে ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজ জেতানোর।''সঙ্গে দিল্লির এই তারকা পেসার বলেন,'একটা সময় বলা হত ভারতে পেস বোলার তৈরি হয় না। কিন্তু এখন আমাদের কাছে আট- নয় জন ভালমানের পেসার আছে। এঁদের প্রত্যেকের যে কোনও সময় টেস্ট ক্রিকেট খেলার ক্ষমতা আছে। আমাদের যা পেস আক্রমণ তাতে ইংল্যান্ড আর অস্ট্রেলিয়ায় সিরিজ জেতার যথেষ্ট সুযোগ আছে।'' টেস্ট সিরিজে ইশান্তই সবচেয়ে অভিজ্ঞ বোলার। ভুবির অনুপস্থিতিতে সামি আর ইশান্তের ওপরেই অতিরিক্ত দায়িত্ব থাকবে। ইংল্যান্ডের ব্যাটিং লাইনআপ বেশ শক্তিশালী, তার ওপর আবার জো রুট ওয়ানডে সিরিজে পরপর দুটো ম্যাচে সেঞ্চুরি করে টেস্টে নামছেন। 

ইশান্তের সাফ কথা, 'ইংল্যান্ডের ব্যাটিং লাইনআপ বেশ শক্তিশালী। তবে আমরাও তৈরি। উপমহাদেশের উইকেট, পরিবেশে যেটা আমাদের পেসাররা পান না, সেই সুবিধাগুলো ইংল্যান্ডে মেলে। তাই লম্বা স্পেল করে ব্যাটসম্যানদের চাপে ফেলে উইকেট নেওয়ার কাজটা করা যায়। সেটাই আমাদের পেসারদের করে দেখাতে হবে'। চলতি বছর আইপিএলে ইশান্তকে কোনও ফ্র্যাঞ্চাইজি দল নিতে আগ্রহ দেখায়নি। তাই তাঁর সতীর্থরা যখন কোট কোটি টাকার আইপিএলে খেলছেন, ইশান্ত তখন ইংল্যান্ডে কাউন্টি খেলছিলেন। বেশ কয়েক মাস ধরেই ইংল্যান্ডে খেলার সুবাদে তিনি এখন সেখানকার পিচ, পরিবেশে মানিয়ে নিয়েছেন। দেশের জার্সিতে 82টি টেস্টে 238 নেওয়া ইশান্ত রুটদের বিরুদ্ধে আসন্ন সিরিজে দারুণ কিছু করে দেখাতে চান। নিজের ফিটনেস নিয়ে তাঁর বক্তব্য, কেরিয়ারের শুরুতে তিনি তাঁর ফিটনেস নিয়ে সেভাবে গুরুত্ব দিতেন না। কিন্তু এখন সেটা বোঝেন বলেই ফিটনেসের পিছনে পরিশ্রম করেন বলে জানান। আগামী মাসেই 30 বছরে পা দেবেন ইশান্ত। 11 বছর টেস্ট খেলার অভিজ্ঞতা থেকে ইশান্তের মনে হচ্ছে, এবার ইংল্যান্ডে তাদের সিরিজ জেতার বড় সুযোগ রয়েছে। 

  

Comments
হাইলাইট
  • Worcestershire have re-signed India off-spinner Ravichandran Ashwin
  • Ashwin will return to the club following India's Test series vs England
  • Ashwin has received clearance from the BCCI
সম্পর্কিত খবর
Ravichandran Ashwin পঞ্জাব ছেড়ে যোগ দিচ্ছেন দিল্লি ক্যাপিটালসে
Ravichandran Ashwin পঞ্জাব ছেড়ে যোগ দিচ্ছেন দিল্লি ক্যাপিটালসে
মুরলিধরনের রেকর্ডের সামনে Ravichandran Ashwin, দ্বিতীয় টেস্টেও দলে নেই
মুরলিধরনের রেকর্ডের সামনে Ravichandran Ashwin, দ্বিতীয় টেস্টেও দলে নেই
ভারতীয় দলের প্লেয়ারদের সঙ্গে বোট পার্টিতে মাতলেন Anushka Sharma
ভারতীয় দলের প্লেয়ারদের সঙ্গে বোট পার্টিতে মাতলেন Anushka Sharma
তামিলনাডু প্রিমিয়ার লিগে বিচিত্র বোলিং অ্যাকশনের ‘পুরস্কার’ পেলেন অশ্বিন
তামিলনাডু প্রিমিয়ার লিগে বিচিত্র বোলিং অ্যাকশনের ‘পুরস্কার’ পেলেন অশ্বিন
বিশ্বকাপ ফাইনালের দিন কী ধরা পড়ল রবিচন্দ্রন অশ্বিনের ক্যামেরায়, দেখুন
বিশ্বকাপ ফাইনালের দিন কী ধরা পড়ল রবিচন্দ্রন অশ্বিনের ক্যামেরায়, দেখুন
Advertisement