নির্বাসনের পর এমসিসি ওয়ার্ল্ড ক্রিকেট কমিটি ছাড়লেন Shakib Al Hasan

Updated: 30 October 2019 15:57 IST

Shakib Al Hasan দু’বছরের জন্য নির্বাসিত হওয়ার পরই এমসিসির ওয়ার্ল্ড ক্রিকেট কমিটি থেকে সরে দাঁড়ালেন।

Shakib Al Hasan Quits MCC World Cricket Committee After ICC Ban
Shakib Al Hasan ২০১৭তে এমসিসিতে যোগ দিয়েছিলেন © এএফপি

একাধিক দূর্নীতির আবেদনের অভিযোগ আইসিসিকে না জানানোয় নির্বাসনের মুখে পড়তে হল বাংলাদেশের অল-রাউন্ডারি Shakib Al Hasan -কে। যার পরউ তিনি সরে দাঁড়ালেন এমসিসির World Cricket Committee থেকে। যাদের হাতে রয়েছে ক্রিকেটের আইনের দায়িত্ব। মঙ্গলবারই দু'বছরের জন্য নির্বাসিত করা হয়  ৩২ বছরের শাকিবকে। ভারতীয় বুকি দীপক আগরওয়ালের ম্যাচ গড়াপেটার আবেদনে খবর তিনি আইসিসিকে দেননি। যার ফলে এই শাস্তি। এবং ভারত সফর থেকে ছিটকে গেলেন তিনি। ৩ নভেম্বর থেকে ভারতের বিরুদ্ধে সিরিজ খেলবে বাংলাদেশ। এ ছাড়াও তিনি খেলতে পারবেন না আইপিএল এবং টি২০ বিশ্বকাপেও। 

ক্লাবের তরফে প্রেস রিলিজ দিয়ে জানানো হয়েছে, ‘‘এমসিসি আজ নিশ্চিত করে এটা জানাচ্ছে যে শাকিব আল হাসান এমসিসির ওয়ার্ল্ড ক্রিকেট কমিটি থেকে সরে দাঁড়িয়েছেন।''

শাকিব ২০১৭-র অক্টোবরে যোগ দিয়েছিলেন এমসিসির ওয়ার্ল্ড ক্রিকেট কমিটিতে। এবং সিডনি ও বেঙ্গালুরুর দুটো মিটিংয়েই তিনি অংশ নিয়েছিলেন। 

শাকিব আল হাসানের বিষয়ে আইসিসির তদন্ত সম্পর্কে কিছু জানে না বিসিবি

আইসিসির দেওয়া শাস্তি এবং অভিযোগ মেনে নিয়েছেন শাকিব। যে কারণে তাঁর সব থেকে বেশি পাঁচ বছরের শাস্তি হয়নি। এবং তিনি তাঁর শাস্তির বিরুদ্ধে আবেদনও জানাতে পারবেন না। 

এমসিসি ওয়ার্ল্ড ক্রিকেট কমিটিতে রয়েছে বর্তমান ও প্রাক্তন ক্রিকেটার ও আম্পায়াররা। বছরে দু'বার এই কমিটি আলোচনায় বসে ক্রিকেটের নানা বিষয় নিয়ে। পরবর্তী মিটিং রয়েছে শ্রীলঙ্কায় ২০২০-র মার্চে। কমিটির  চেয়ারম্যান মাইক গেটিং বলেন, ‘‘কমিটি থেকে শাকিবের চ‌লে যাওয়াটা দুঃখজনক। গত দু'বছরে ওর অনেক অবদান রয়েছে। ক্রিকেটের স্পিরিটের জন্য আমরা ওর সরে দাঁড়ানোকে মেনে নিচ্ছি এবং বিশ্বাস করি এটাই সঠিক সিদ্ধান্ত।''

আইসিসি জানিয়েছে, ২০১৮ সালের জানুয়ারি মাসে বাংলাদেশের ত্রিদেশীয় সিরিজে শ্রীলঙ্কা ও জিম্বাবোয়ে ম্যাচের সময় বুকিরা তাঁর সঙ্গে যোগাযোগ করে। পরে ২০১৮ সালের ২৬ এপ্রিল মাসে সানরাইজার্স হায়দরাবাদের সঙ্গে কিংস ইলেভেন পাঞ্জাবের ম্যাচের সময়ও তাঁর সঙ্গে যোগাযোগ করে বুকি। আইসিসির অনুরোধে শাকিবকে অনুশীলনে থাকতে দেয়নি বিসিবি। সেই কারণেই তিনি অনুশীলন ম্যাচে খেলেননি কিংবা সোমবার গোলাপি বলে টেস্ট খেলা নিয়ে সভাপতির সঙ্গে বৈঠকেও বসেননি।

শাকিব আল হাসানের সঙ্গে অভিযুক্ত বুকির হোয়াটসঅ্যাপ চ্যাট ফাঁস করল আইসিসি

শাকিব এই বছরের জানুয়ারি ও অগস্টে পর পর দু'বার আইসিসির দুর্নীতি দমন শাখার সঙ্গে কথা বলেছিলেন কিন্তু তাঁর কাছে যে গড়াপেটার আবেদন নিয়ে এসেছিলেন এক ব্যাক্তি সেটা জানাতে ব্যর্থ হন। আইসিসি জানিয়েছেন, দীপক আগরওয়াল ‌নামে সেই ব্যাক্তি শাকিবকে বলেছিল তাঁকে দলের ভিতরের সব খবর দিতে যেমন টিম কম্পিজিশন, স্ট্র্যাটেজি ইত্যাদি। এরকম তিন বার ঘটে। 

একবার হয়েছিল ২৬ এপ্রিল ২০১৮তে যখন সানরাইজার্স হায়দ্রাবাদ ১৩ রানে হারিয়েছিল কিংস একাদশ পঞ্জাবকে। শাকিব তাঁর বিরুদ্ধে ওঠা সব অভিযোগ মেনে নিয়েছেন। যার ফলে পাঁচ বছরের নির্বাসনের হাত থেকে তিনি বেঁচে গিয়েছেন।

 আগরওয়াল ২০১৭তেও শাকিবকে অফার করেছিলেন যখন তিনি ঢাকা ডায়নামাইটসের হয়ে খেলতেন। তার পর ২০১৮-র জানুয়ারিতে জিম্বাবোয়ে ও শ্রীলঙ্কার বিরুদ্ধে ত্রিদেশীয় সিরিজের সময়। বুকি শাকিবের সঙ্গে দেখা করতে চাইলেও তিনি করেননি। তার কথাতেই শাকিব বুঝতে পেরেছিলেন বুকি।

শাকিবের নির্বাসন বাংলাদেশ ক্রিকেটের জন্য একটা বড় ধাক্কা। বিশেষ করে ভারত সফরের আগে। ভারতে বাংলাদেশ তিনটি টি২০ ও দু'টি টেস্ট ম্যাচ খেলবে। ৩ নভেম্বর প্রথম টি২০ খেলতে নামবে ভারত ও বাংলাদেশ। বাংলাদেশ ক্রিকেট বোর্ড জানিয়ে দিয়েছে, নির্বাসন উঠে গেলেই শাকিবের জন্য দলের দরজা খোলা থাকবে।

Comments
হাইলাইট
  • ২০১৭-র অক্টোবরে এমসিসিতে যোগ দিয়েছিলেন শাকিব আল হাসান
  • মঙ্গলবার শাকিবকে দু’বছরের জন্য নির্বাসিত করে আইসিসি
  • বুকির আবেদনের কথা আইসিসিকে না জানানোর অপরাধে শাস্তি পেতে হল শাকিবকে
সম্পর্কিত খবর
ক্রিকেট থেকে নির্বাসিত হয়ে ফুটবলে মাতলেন Shakib Al Hasan
ক্রিকেট থেকে নির্বাসিত হয়ে ফুটবলে মাতলেন Shakib Al Hasan
শাকিব আল হাসানের নির্বাসন দলের খেলায় প্রভাব ফেলবে: বাংলাদেশ কোচ
শাকিব আল হাসানের নির্বাসন দলের খেলায় প্রভাব ফেলবে: বাংলাদেশ কোচ
আমাদের বিষয়টি আলাদা, শাকিবের পাশে দাঁড়ালেন বাংলাদেশের নির্বাসিত অধিনায়ক
আমাদের বিষয়টি আলাদা, শাকিবের পাশে দাঁড়ালেন বাংলাদেশের নির্বাসিত অধিনায়ক
সাকিব আল হাসানের জন্য কী বার্তা দিলেন তাঁর সতীর্থরা
সাকিব আল হাসানের জন্য কী বার্তা দিলেন তাঁর সতীর্থরা
নির্বাসনের পর এমসিসি ওয়ার্ল্ড ক্রিকেট কমিটি ছাড়লেন Shakib Al Hasan
নির্বাসনের পর এমসিসি ওয়ার্ল্ড ক্রিকেট কমিটি ছাড়লেন Shakib Al Hasan
Advertisement