Listen to the latest songs, only on JioSaavn.com
 

1st Test Preview: বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ অভিযান শুরু করতে চলেছে ভারত

Updated: 21 August 2019 20:01 IST

সীমিত ওভারের দু’ সিরিজেই একাধিপত্য বজায় রেখে জয়লাভের পর ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ অভিযান শুরু করার আগে আত্মবিশ্বাসী ভারত।

1st Test Preview: India Begin World Test Championship Quest In The Caribbean
বিরাটের নেতৃত্বে ভারত টেস্টে শীর্ষস্থানে। © এএফপি

সীমিত ওভারের দু' সিরিজেই একাধিপত্য বজায় রেখে জয়লাভের পর ওয়েস্ট ইন্ডিজের (West Indies) সঙ্গে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ (World Test Championship) অভিযান শুরু করার আগে আত্মবিশ্বাসী ভারত (India)। বৃহস্পতিবার স্যার ভিভিয়ান রিচার্ডস স্টেডিয়ামে অ্যান্টিগুয়ায় দু'ম্যাচের সিরিজ শুরু হচ্ছে। এর আগে ভারত টি২০ সিরিজ ৩-০ এবং ওয়ানডে সিরিজ ২-০ ফলাফলে জেতে। প্রথম টেস্টে জিতলেই মহেন্দ্র সিংহ ধোনির সবচেয়ে বেশি ম্যাচ জেতানোর ভারতীয় রেকর্ড স্পর্শ করবেন অধিনায়ক কোহলি। পাশাপাশি এই ম্যাচে একটি শতরান করলেই কোহলির অধিনায়ক হিসেবে ১৯তম শতরান হবে সেটি। তাহলেই তিনি অধিনায়ক হিসেবে সর্বোচ্চ শতরানের রেকর্ড গড়ে ফেলবেন রিকি পন্টিংয়ের সঙ্গে যুগ্মভাবে।

কোহলির দলে কোহলি ছাড়াও রোহিত শর্মা, চেতেশ্বর পূজারা, ঋষভ পন্থ, কেএল রাহুলের মতো ব্যাটসম্যানদের উপস্থিতি নিঃসন্দেহে মাঠে নামার আগে তাঁদেরই ফেভারিট করে তুলেছ জেসন হোল্ডারের নেতৃত্বাধীন ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে।

নতুন টেস্ট জার্সিতে ক্যামেরার সামনে পোজ দিল Indian Cricket Team, দেখুন ছবি

তবে বছরের শুরুতে ইংল্যান্ডের সঙ্গে সিরিজে ২-১ জয় পেয়েছে ওয়েস্ট ইন্ডিজ। সিরিজটি খেলা হয়েছিল জীবন্ত পিচে। যদি বৃহস্পতিবারের ম্যাচে সবুজের আভা থাকে পিচে তবে লড়াই করতে হবে নিঃসন্দেহে।

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ সম্পর্কে বিরাট বলেন, ‘‘লোকেরা বলে টেস্ট ক্রিকেট আর প্রাসঙ্গিক নেই বা মৃতপ্রায়। কিন্তু আমি মনে করি গত দু'বছরে টেস্ট ক্রিকেটে নতুন মোচড় এসেছে।''

ব্যাটিংকে আরও কঠিন করে তুলবে টেস্ট চ্যাম্পিয়নশিপ: Virat Kohli

তিনি আরও বলেন, ‘‘খেলাটি আরও বেশি প্রতিযোগিতামূলক হতে চলেছে এবং আপনার টেস্ট খেলায় এটা নতুন উদ্দেশ্য যোগ করতে চলেছে। এটা সঠিক পদক্ষেপ এবং একেবারে সঠিক সময়ে।'' ৩০ বছরের তারকা মনে করেন, টেস্ট চ্যাম্পিয়নশিপ ব্যাটিংকে আরও কঠিন করে তুলবে।

এখানে শেষ হওয়া টেস্টে ইংল্যান্ড করেছিল ১৮৭ ও ১৩২। তবে সেটা ছিল বছরের ভিন্ন সময়।

বিরাট কোহলি এবং কোচ হিসেবে পুনর্নির্বাচিত হওয়া রবি শাস্ত্রী নিশ্চিতভাবে খেয়াল রেখেছেন ক্যারিবিয়ান পেসার জুটি কিমার রোচ ও শ্যানন গ্যাব্রিয়েলের বোলিং এবং জেসন হোল্ডারের সিম বোলিংয়ের দিকে। পেস ও বাউন্স থাকলে তাঁরাও চার বোলার খেলাবেন। সেক্ষেত্রে একমাত্র স্পিনার হিসেবে দলে ঢোকার লড়াই রবিচন্দ্রন অশ্বিন ও কুলদীপ যাদবের মধ্যে।

তিন পেসার হতে পারেন যশপ্রীত বুমরাহ, ইশান্ত শর্মা ও মহম্মদ শামি।

হার্দিক পাণ্ড্যে দলে থাকলে রোহিত বা রাহানের মধ্যে একজনকে খেলাতেন বিরাট। কিন্তু এই পরিস্থিতিতে একজন অতিরিক্ত ব্যাটসম্যান খেলানোই সঠিক মনে করবেন বিরাট কোহলি। তবে যদি সবুজ পিচ দেখে পাঁচ বোলার খেলানো মনস্থ করেন ভারত অধিনায়ক, তাহলে জাডেজাকে খেলানো হতে পারে। সেক্ষেত্রে রোহিত-রাহানের মধ্যে দলে ঢোকার লড়াই হতে পারে।

এদিকে মায়াঙ্ক আগরওয়ালের সঙ্গে কে ইনিংসের সূচনা করবেন, তার দিকেও অনেকের লক্ষ্য থাকবে। কেএল রাহুলেরই খেলার কথা। কিন্তু অস্ট্রেলিয়ার সঙ্গে লড়াকু ইনিংস খেলার ‌পরে হনুমা বিহারীকে আরও একটা সুযোগ দিতে চাইতে পারেন বিরাট।

ক্যারিবিয়ান দলে তরুণ তারকার ছড়াছড়ি। শাই হোপ, জন ক্যাম্পবেল‌ এবং শিমরন হেটমারের মতো তরুণ খেলোয়াড়রা দলকে নির্ভরতা দিতে পারেন।

এদিকে ৫২ টেস্টে ৩৫০০ রান করা ডারেন ব্রাভো দলের অন্যতম সেরা ব্যাটসম্যান। যদিও মাত্র ৩৮ গড় ও আটটি শতরান তাঁর প্রতিভার সঠিক প্রকাশ নয় বলেই মনে করেন বিশেষজ্ঞরা।

চোখ থাকবে রাকিম কর্নওয়ালের দিকে, যাঁকে বিশ্বক্রিকেটের নতুন ‘দানব' বলা হচ্ছে। বিশাল চেহারার এই ক্রিকেটার লোয়ার-মিডল অর্ডারে প্রয়োজনীয় ব্যাটিং করার পাশাপাশি চমৎকার অফস্পিন করতে পারেন।

দল:

ভারত: বিরাট কোহলি (অধিনায়ক), মায়াঙ্ক আগরওয়াল, কেএল রাহুল, চেতেশ্বর পূজারা, হনুমা বিহারী, অজিঙ্কা রাহানে, রোহিত শর্মা, ঋষভ পন্থ (উইকেট রক্ষক), কুলদীপ যাদব, রবিচন্দ্র অশ্বিন, রবীন্দ্র জাডেজা, ইশান্ত শর্মা, মহম্মদ শামি, যশপ্রীত বুমরাহ, উমেশ যাদব, ভুবনেশ্বর কুমার, ঋদ্ধিমান সাহা (উইকেট রক্ষক)।

ওয়েস্ট ইন্ডিজ: জেসন হোল্ডার (অধিনায়ক), ক্রেগ ব্রেখওয়েট, ডারেন ব্রাভো, শামারা ব্রুকস, জন ক্যাম্পবেল, রোস্টন চেজ, রাকিম কর্নওয়াল, শেন ডাউরিচ, শ্যানন গ্যাব্রিয়েল, শিমরন হেটমার, শাই হোপ, কিমো পাল, কেমার রোচ।

খেলা শুরু ভারতীয় সময় সন্ধ্যা ৭টায়।

(তথ্য সহায়তা: পিটিআই)

Comments
হাইলাইট
  • বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ অভিযান শুরু করার আগে আত্মবিশ্বাসী ভারত
  • বৃহস্পতিবার অ্যান্টিগুয়ায় দু’ম্যাচের সিরিজ শুরু হচ্ছে
  • সীমিত ওভারের দু’ সিরিজেই একাধিপত্য বজায় রেখে জয়লাভ করেছে বিরাট বাহিনী
সম্পর্কিত খবর
চার দেশেই পাঁচ উইকেট নিয়ে প্রথম এশিয়ান Jasprit Bumrah
চার দেশেই পাঁচ উইকেট নিয়ে প্রথম এশিয়ান Jasprit Bumrah
এমএস ধোনির টেস্ট অধিনায়কত্বের রেকর্ডকে ছুঁয়ে ফেললেন Virat Kohli
এমএস ধোনির টেস্ট অধিনায়কত্বের রেকর্ডকে ছুঁয়ে ফেললেন Virat Kohli
West Indies vs India 1st Test Day 4 LIVE Score: ভারত বনাম ওয়েস্ট ইন্ডিজ প্রথম টেস্ট
West Indies vs India 1st Test Day 4 LIVE Score: ভারত বনাম ওয়েস্ট ইন্ডিজ প্রথম টেস্ট
আউট হয়ে হতাশ KL Rahul বাড়াতে চান মনঃসংযোগ
আউট হয়ে হতাশ KL Rahul বাড়াতে চান মনঃসংযোগ
West Indies vs India 1st Test Day 3 LIVE: ওয়েস্ট ইন্ডিজ বনাম ভারত, তৃতীয় দিন
West Indies vs India 1st Test Day 3 LIVE: ওয়েস্ট ইন্ডিজ বনাম ভারত, তৃতীয় দিন
Advertisement