ভারতের ৬৪তম গ্র্যান্ডমাস্টার হলেন দিল্লির পৃথু গুপ্তা

Updated: 19 July 2019 20:06 IST

ভারতের সর্ব কনিষ্ঠ গ্র্যান্ডমাস্টার ডি গুকেশ। তিনি এই কৃতিত্ব অর্জন করেছিলেন ১২ বছর, সাত মাস ও ১৭ দিনে।

India
ন’বছর বয়সে এই খেলা শুরু করেন পৃথু গুপ্তা © টুইটার

ভারত পেল নতুন গ্র্যান্ডমাস্টার (Grandmaster)। দিল্লির পৃথু গুপ্তা (Prithu Gupta) ভারতের ৬৪তম গ্র্যান্ডমাস্টার হলেন। পর্তুগিজ লিগ ২০১৯-এর (Portuguese League 2019) পঞ্চম রাউন্ডে আইএম লেভ ইয়াঙ্কেলেভিচকে হারিয়ে ২৫০০ পয়েন্টের গণ্ডি পেরিয়ে গেলেন তিনি। ন'বছর বয়সে দাবাকে বেছে নিয়েছিলেন পৃথু। এবং ১৫ বছর চার মাস ও ১০ দিনেবিশ্ব দাবারুর তকমা লেগে গেল তাঁর গায়ে। ভারতের প্রথম গ্র্যান্ডমাস্টার হয়েছিলেন বিশ্বনাথন আনন্দের (Viswanathan Anand)। তার ৩১ বছর পর এই কৃতিত্ব অর্জন করলেন পৃথু। মাঝে আরও ৬২ জন গ্র্যান্ডমাস্টার পেয়েছে ভারত। পৃথুর জয়ে ভারত পেয়ে গেল ৬৪তম গ্র্যান্ডমাস্টার। এর পরই আনন্দ তাঁর টুইটার হ্যান্ডলে পোস্ট করেন, ‘‘শুভেচ্ছা আমাদের নতুন জিএম পৃথু গুপ্তা!'' জবাবে নতুন গ্র্যান্ডমাস্টার তাঁকে শুভেচ্ছা জানাতে ভোলেননি।

পৃথু গুপ্তা লেখেন, ‘‘ধন্যবাদ আনন্দ স্যার... আপনি চিরকালই বড় প্রেরণা।''

পৃথু গুপ্তা তাঁর প্রথম জিএম নর্ম পেয়েছিলেন গতবছর জিব্রাল্টার মাস্টার্সে। সেই বছরই দ্বিতীয় মাস্টার্স নর্ম পান বিয়েল মাস্টার্সে। আর এই মাসের শুরুতে তিনি ফাইনাল নর্ম পান পর্তিসিও ওপেনে। এবং শেষ পর্যন্ত প্রয়োজনীয় এলো পয়েন্ট তুলে নিলেন এ দিনের ম্যাচ জিতে। 

স্বভাবতই খুশি পৃথুর কোচ আর এক গ্র্যান্ডমাস্টার সপ্তর্ষি রায় চৌধুরী। ছোটবেলায় দিল্লিতে একটি টুর্নামেন্ট চলার সময় পৃথুর মা-র আবদার ফেলতে পারেননি। তার পর থেকে সপ্তর্ষির কোচিংয়েই এগিয়ে চলা। গত এক বছর সময়ের অভাবে পৃথুকে অতটা সময় দিতে পারেননি। সেই সময় তাঁর কোচিংয়ের দায়িত্ব তুলে নেন রক্তিম বন্দ্যোপাধ্যায়। কখনও কখনও কলকাতায় গিয়েও ক্লাস করে আসতেন পৃথু। আবার দিল্লি এসেও সাতদিনে কোচিং ক্যাম্প করিয়ে যেতেন সপ্তর্ষি, রক্তিমরা। যার ফল হাতে নাতে পেলেন ৬৪তম গ্র্যান্ডমাস্টার।

সপ্তর্ষি বলছিলেন, ‘‘খুব দ্রুত উত্থান হয়েছে ওর। ২০১৫তে আমার কাছে ও শুরু করে। আর ২০১৯-এ গ্র্যান্ডমাস্টার হয়ে গেল। প্রতিভাবাণ খুব। ওকে নিয়ে স্বপ্ন দেখাই যায়। কারন বয়সটাও অনেক কম।'' এর সঙ্গে তিনি জুড়ে দেন, ‘‘ও পড়াশোনায়ও খুব ভাল। নিজের কাজের প্রতি খুব সিরিয়াস এবং খাটতে পারে। রক্তিম বন্দ্যোপাধ্যায়ের কোচিংয়ে অনেক উন্নতি করেছে ও।''

ভারতের সর্ব কনিষ্ঠ গ্র্যান্ডমাস্টার ডি গুকেশ। তিনি এই কৃতিত্ব অর্জন করেছিলেন ১২ বছর, সাত মাস ও ১৭ দিনে। এই বছরের জানুয়ারিতেই গ্র্যান্ডমাস্টার হন তিনি।

Comments
হাইলাইট
  • ভারতের ৬৪তম গ্র্যান্ডমাস্টার দিল্লির পৃথু গুপ্তা
  • পৃথু গুপ্তা গ্র্যান্ডমাস্টার হওয়ার সঙ্গে সঙ্গেই শুভেচ্ছা জানান আনন্দ
  • গত বছর জিব্রাল্টার ওপেনে প্রথম জিএম নর্ম পেয়েছিলেন পৃথু গুপ্তা
সম্পর্কিত খবর
ভারতের ৬৪তম গ্র্যান্ডমাস্টার হলেন দিল্লির পৃথু গুপ্তা
ভারতের ৬৪তম গ্র্যান্ডমাস্টার হলেন দিল্লির পৃথু গুপ্তা
‘ভারত ছাড়’ মন্তব্য করার সময় বিরাটের আবেগ নিয়ন্ত্রণে ছিল না, বলেন আনন্দ
‘ভারত ছাড়’ মন্তব্য করার সময় বিরাটের আবেগ নিয়ন্ত্রণে ছিল না, বলেন আনন্দ
তাল মেমোরিয়াল রেপিড দাবা খেতাব এবার বিশ্বনাথন আনন্দের হাতে
তাল মেমোরিয়াল রেপিড দাবা খেতাব এবার বিশ্বনাথন আনন্দের হাতে
দৃষ্টিহীন দাবাড়ুদের সাথে দেখা করলেন বিশ্বনাথন আনন্দ
দৃষ্টিহীন দাবাড়ুদের সাথে দেখা করলেন বিশ্বনাথন আনন্দ
Advertisement