মাঠের মধ্যে বিরাট কোহলির অধিনায়কত্বই জয় নিশ্চিত করেছে: রবি শাস্ত্রী

Updated: 09 January 2019 12:40 IST

সোমবার বিরাট কোহলি বলেছিলেন, অস্ট্রেলিয়ার মাটিতে এই সিরিজ জয় তাঁর কেরিয়ারের সব থেকে গর্বের মুহূর্ত।

Ravi Shastri was all praise for Virat Kohli, who led India to their first ever Test series win in Australia
বিরাট কোহলির অধিনায়কত্বের প্রশংসায় বিরাট কোহলি © টুইটার/বিসিসিআই

বিরাট কোহলির প্রশংসা করতে তিনি কখনও ক্লান্ত হন না। তার পর যখন এত বড় সাফল্য এসেছে তাঁর হাত ধরে তখন কোট রবি শাস্ত্রী বিরাট কোহলির প্রশংসায় পঞ্চমুখ হবেন না তা কি আর হয়? অস্ট্রেলিয়ার মাটিতে ৭১ বছরের লড়াই শেষে টেস্ট সিরিজ জয় ভারতের। অধিনায়ক বিরাট কোহলির হাত ধরে। চার ম্যাচের টেস্ট সিরিজ ২-১-এ জিতে সিরিজ জিতে নিয়েছে বারত। বৃষ্টি সমস্যা না করলেন এটা ৩-১ও হতে পারত। অ্যাডিলেড ও মেলবোর্ন টেস্ট জিতে নিয়েছিল ভারত। পার্থে দ্বিতীয় টেস্টে হারের মুখ দেখতে হয়েছে। চতুর্থ টেস্ট ড্র ঘোষণা করতে বাধ্য হয়েছে বৃষ্টি জন্য খেলা শুরু না হওয়ায়।

শাস্ত্রী বলেন, ‘‘ট্যাকটিক্যালি আমার মনে আমার অস্ট্রেলিয়াকে উড়িয়ে দিয়েছি। এবং বেশিরভাগ কৃতিত্বটাই মাঠের মধ্যে বিরাট কোহলির নেতৃত্বের।''

সোমবার বিরাট কোহলি বলেছিলেন, অস্ট্রেলিয়ার মাটিতে এই সিরিজ জয় তাঁর কেরিয়ারের সব থেকে গর্বের মুহূর্ত। অস্ট্রেলিয়ার মাটিতে অস্ট্রেলিয়াকে ২-১-এ সিরিজে হারিয়ে সিরিজ জিতে নিয়েছেন তিনি যেটা অতীতে কোনও অধিনায়কই করতে পারেননি। সে কপিল দেব হোক বা সৌরভ, ধোনি। ১৯৪৭-৪৮ থেকে শুরু হওয়া অস্ট্রেলিয়া সফরে শেষ পর্যন্ত সাফল্য এল ২০১৮তে। দক্ষিণ আফ্রিকা ও ইংল্যান্ড সফরের ব্যর্থতা এই ভারতীয় দলকে অনেক কিছু শিখিয়ে দিয়েছিল। যে ভুল তারা আগের দুটো অ্যাওয়ে সিরিজে করেছেন সেখান থেকে শিক্ষা নিয়ে নিজেদের শুধরে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে খেলতে নেমেছিল ভারত।

রবি শাস্ত্রী বলেন, ‘‘আমরা চেয়েছিলাম কম্বিনেশন নিয়ে পরীক্ষা-নিরিক্ষা করে সেরা দল নামাতে। এবং সাফল্য তুলে আনতে। যে কারণে আমরা দক্ষিণ আফ্রিকা ও ইংল্যান্ডে অনেক সমস্যায় পড়েছি এবং সেখান থেকে শিখেছি। আমরা যে ভুলগুলো করেছিলাম সেগুলো এই সিরিজে করিনি। আমরা সেই সব ভুল থেকে শিখেছি।''

দক্ষিণ আফ্রিকায় ভারত হেরেছিল ২-১-এ গত বছর জানুয়ারি মাসে। এর পর ইংল্যান্ডের ফল আরও খারাপ। সেখানে ৪-১-এ সিরিজ হারতে হয়। তার পর প্রচুর সমালোচনার মুখেও পড়তে হয়। এর পর ঘরের মাঠে ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে কিছুটা ভেঙে যাওয়া আত্মবিশ্বাস ফিরে পায় ভারত। যা কাজে লেগেছে এই সিরিজেও।

রবি শাস্ত্রী বলেন, ‘‘এক্ষেত্রে সব থেকে ভাললাগার জায়গা হল আমরা গত ১২ মাসে যা অনুশীলনের মধ্যে দিয়ে গিয়েছি সেটা কাজে লেগেছে।'' এবং সেখান থেকে বিশ্ব ক্রিকেটের সব থেকে সফল বোলার জুটিও উঠে এসেছে যশপ্রীত বুমরা ও কুলদীপ যাদবের রূপে। অতীতে বোলিং ভারতকে অনেক সমস্যায় ফেলেছে। এ বার ঠিক তার উল্টো হয়েছে। বোলাররা দারুণভাবে সফল অস্ট্রেলিয়ার সিরিজে।

এর মধ্যেই ভারতীয় ব্যাটিংকে যেমন ভরসা দিতে পারেননি ওপেনাররা তেমনই মিডল অর্ডার সেই ব্যর্থতা ঢেকে দিয়েছে। এই সিরিজ নতুন করে আবিষ্কার করেছে চেতেশ্বর পূজারাকে। সঙ্গে বিরাট কোহলি, ঋষভ পন্থ, রবীন্দ্র জাডেজারা তো ছিলেনই।

Comments
হাইলাইট
  • অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ২-১-এ সিরিজ জিতে নিয়েছে ভারত
  • ১২ জানুয়ারি থেকে তিন ম্যাচের ওডিআই সিরিজ খেলবে ভারত-অস্ট্রেলিয়া
  • শেষ টেস্ট সিডনিতে বৃষ্টির জন্য ড্র হয়ে যায়
সম্পর্কিত খবর
India Vs South Africa, 1st T20: বৃষ্টির সম্ভাবনা ম্যাচের আগে
India Vs South Africa, 1st T20: বৃষ্টির সম্ভাবনা ম্যাচের আগে
একান্ত মুহূর্তে বিরাট-অনুষ্কা, ভিডিও জিতল সোশ্যাল মিডিয়ার মন
একান্ত মুহূর্তে বিরাট-অনুষ্কা, ভিডিও জিতল সোশ্যাল মিডিয়ার মন
ফিরোজ শাহ কোটলা হল অরুণ জেটলি স্টেডিয়াম, কোহলির নামে হল স্ট্যান্ড
ফিরোজ শাহ কোটলা হল অরুণ জেটলি স্টেডিয়াম, কোহলির নামে হল স্ট্যান্ড
ধোনির সঙ্গে বাইশ গজের এক ‘বিশেষ রাত’ স্মরণ করলেন কোহলি
ধোনির সঙ্গে বাইশ গজের এক ‘বিশেষ রাত’ স্মরণ করলেন কোহলি
বিরাটকে আরও পিছনে ফেলে আইসিসি টেস্ট র‍্যাঙ্কিংয়ে শীর্ষ স্থানে স্টিভ স্মিথ
বিরাটকে আরও পিছনে ফেলে আইসিসি টেস্ট র‍্যাঙ্কিংয়ে শীর্ষ স্থানে স্টিভ স্মিথ
Advertisement