আমি নিজের ভুল থেকেই শিখি, বললেন বিরাট কোহলি

Updated: 08 December 2018 17:00 IST

এর আগে ২০১৪-১৫তে ভারতের অস্ট্রেলিয়া সফরে বিরাট কোহলির ব্যাট থেকে ৬৯২ রান এসেছিল, গড় ৮৫.৫০।

India vs Australia: I learn from my own mistakes says Virat Kohli
২০১২তে খারাপ অঙ্গভঙ্গি করে শিরোনামে উঠে এসেছিলেন বিরাট কোহলি © এএফপি

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথম টেস্টে ব্যাট হাতে তেমনভাবে সাফল্য আসেনি বিরাট কোহলির। প্রথম ইনিংসে তিন আর দ্বিতীয় ইনিংসে ৩৪ রানই করতে পেরেছেন তিনি। তৃতীয় দিনের ম্যাচ বৃষ্টির জন্য দেড়িতে শুরু হয়েছিল। প্রথমেই ফিরে গিয়েছিলেন ওপেনাররা। এর পর পূজারার সঙ্গে বালই শুরু করেছিলেন বিরাট কোহলি কিন্তু নাথান লিয়ঁর বলে আউট হয়ে ফেরেন। এই নিয়ে অস্ট্রেলিয়ান স্পিনারের ছ'বার শিকার হলেন বিরাট টেস্ট ম্যাচে। সব থেকে বেশিবার নাথান লিয়ঁর বলেই আউট হলেন তিনি। প্রথম টেস্ট শুরুর আগে ভারত অধিনায়র অস্ট্রেলিয়ার প্রাক্তন উইকেট-কিপার অ্যাডাম গিলক্রিস্টের সঙ্গে এক সাক্ষাৎকারে বলেছিলেন, শেষ দুটো অস্ট্রেলিয়া সফরের বিরাট কোহলির সঙ্গে এই বিরাট কোহলির অনেক পার্থক্য রয়েছে।

ফক্স স্পোর্টসকে দেওয়া সাক্ষাৎকারে বিরাট বলেছিলেন, ‘‘আমি জানতাম না কোথায় থামতে হয়। তবে এটা কখনওই নয় যে তার জন্য কোনও অপরাঝ বোধ রয়েছে। তবে অবশ্যই আমার সেগুলো ভুল। তবে ভুল আমার কাছে গুরুত্বপূর্ণ কারণ তার থেকে আমি শিখি।''

‘‘আমি আমার নিজের ভুল থেকে শিখি। আমি নিজেই নিজের ভুল বুঝতে পারি। এবং চলতে চলতে সেগুলো শোধরাতে থাকি। কিন্তু শেষ দুটো ট্যুর থেকে আমি অনেক বদলে গিয়েছি। বিশেষ করে প্রথমবার। আমি খুব খারাপ ছিলাম,'' জুড়ে দেন বিরাট।

২০১২তে তাঁর প্রথম অস্ট্রেলিয়া সফরে তিনি শিরোনামে ছিলেন তাঁর খারাপ ব্যবহারের জন্য। সিডনিতে দর্শকদের দিকে খারাপ অঙ্গভঙ্গি করে সমালোচিত হয়েছিলেন

দ্বিতীয় সফরে কোহলির খেলায় অনেক পরিবর্তন এসে গিয়েছিল। বেশ কয়েকটি রেকর্ডও ভেঙেছিলেন। চার ম্যাচের টেস্ট সিরিজে ৬৯২রান করেছিলেন। চারটি সেঞ্চুরিসহ গড় ছিল ৮৬.৫০।

কোহলিকে দেখা গিয়েছে বার বার প্রতিপক্ষের ক্রিকেটারদের সঙ্গে কথার লড়াইয়ে জড়িয়ে পড়তে। মাঠের মধ্যে আক্রমণাত্মক ব্যবহারটাই কোহলির পরিচয় হয়ে গিয়েছিল। আর সব সমালোচনার তিনি জবাব দিতে শুরু করে দিয়েছিলেন তাঁর ব্যাট দিয়ে।

কোহলি অতীতে যা যা ঘটেছে তা নিয়ে আত্মপক্ষ সমর্থনে কোনও যুক্তি দিতে চান না। তবে তিনি বলেন, ‘‘আমি ওল্ড স্কুল ক্রিকেটে বিশ্বাসী নই। আমি সব সময়ই নিজের মতো করে রাস্তা বের করে আনতে ভালবাসি। আমার মনে হয় সেই সব বিষয় সেই সময়ের জন্য ঠিক ছিল।''

শনিবার কোহলি জায়গা করে নিয়েছেন সচিন, দ্রাবিড়, লক্ষ্মণের দলে। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ১০০০ রানের গণ্ডি পেড়িয়ে। তবে সবাইকে ছাপিয়ে গিয়েছেন দ্রুততার নিরিখে। মাত্র ১৮ ইনিংসে তিনি এই লক্ষ্যে পৌঁছেছেন।

Comments
হাইলাইট
  • অস্ট্রেলিয়া স্পিনার নাথান লিয়ঁর বলে এই নিয়ে ছ’বার আউট হলেন বিরাচ কোহলি
  • কোহলি বলেন, গত দুটো সফরের থেকে তিনি অনেক বদলে গিয়েছেন
  • শেষ অস্ট্রেলিয়া সফরে চারটি সেঞ্চুরি করেছিলেন বিরাট কোহলি
সম্পর্কিত খবর
আইসিসির একদিনের র‍্যাঙ্কিং শীর্ষে বিরাট, রোহিত ও বুমরাহ
আইসিসির একদিনের র‍্যাঙ্কিং শীর্ষে বিরাট, রোহিত ও বুমরাহ
আইসিসির ২০১৯ বিশ্বকাপ দলে জায়গা হল না বিরাট কোহলির
আইসিসির ২০১৯ বিশ্বকাপ দলে জায়গা হল না বিরাট কোহলির
ওয়েস্ট ইন্ডিজে কি যাচ্ছেন ধোনি? দল ঘোষণার আগেও অস্পষ্ট মাহির ভবিষ্যৎ
ওয়েস্ট ইন্ডিজে কি যাচ্ছেন ধোনি? দল ঘোষণার আগেও অস্পষ্ট মাহির ভবিষ্যৎ
বিরাটের হাত থেকে কি যেতে চলেছে সীমিত ওভারের অধিনায়কত্ব?
বিরাটের হাত থেকে কি যেতে চলেছে সীমিত ওভারের অধিনায়কত্ব?
বিতর্কের মাঝে এবি ডিভিলিয়ার্সের পাশে দাঁড়ালেন বিরাট কোহলি, যুবরাজ সিংহ
বিতর্কের মাঝে এবি ডিভিলিয়ার্সের পাশে দাঁড়ালেন বিরাট কোহলি, যুবরাজ সিংহ
Advertisement