Listen to the latest songs, only on JioSaavn.com
 

বুমরার বলের দাপটে অস্ট্রেলিয়া শেষ ১৫১ রানেই, তৃতীয় দিনের শেষে ভারত ৫৪/৫

Updated: 28 December 2018 13:14 IST

প্যাট কামিন্সের বলে দ্বিতীয় ইনিংসের শুরুতেই বড় ধাক্কা খেল ভারতীয় ব্যাটিং।

India vs Australia 3rd Test Day 3: Jasprit Bumrah restricted Australia to 151 1st innings
বিরাট কোহলিকে খাতাই খুলতে দিলেন না প্যাট কামিন্স © টুইটার/বিসিসিআই

তৃতীয় দিনেই একটা ইঙ্গিত বেশ প্রকটভাবে সামনে চলে এল। সিরিজ ২-১ হতে চলেছে। আর চতুর্থ টেস্টে খেলতে নামার আগে ২-১ সিরিজে এগিয়ে থেকেই নামতে পারবে ভারত। যদি না কোনও অঘটন ঘটে যায়। যদিও অস্ট্রেলিয়ানদের জন্য এটা অঘটনই। প্রথম ইনিংসে ভারতের একটি সেঞ্চুরি ও দুটো হাফসেঞ্চুরি সৌজন্যে যখন ভারতের রান ৪০০ ছাড়াল তখনও বোঝা যায়নি এ ভাবে ধরাশায়ী হবে অস্ট্রেলিয়া। প্রথম ইনিংসে দ্বিতীয় দিনের শেষে ভারত ৪৪৩/৭-এ ইনিংস ঘোষণা করে দেওয়ার পর দ্বিতীয় দিনের শেষে মাত্র ছয় ওভারই খেলার সুযোগ পেয়েছিল অস্ট্রেলিয়া। তৃতীয় দিনের সকাল তাদের কাছে নতুন ছিল। কিন্তু সেটাকে কাজে লাগাতে পারল না তারা। বরং ভারতীয় বোলিংয়ের সামনে অসহায় আত্মসমর্পণ করতে দেখা গেল পুরো অস্ট্রেলিয়ার ব্যাটিংকে।

আট রান নিয়ে তৃতীয় দিনের সকাল শুরু হয়ছিল অস্ট্রেলিয়ার। দুই ওপেনার মার্কাস হ্যারিস ও অ্যারন ফিঞ্চ ব্যাট হাতে ভরসা তো দিতেই পারেননি বরং তাঁদের দেখানো পথেই হেঁটে সবাই প্যাভেলিয়নের পথ ধরেছেন। ফিঞ্চ আউট হন মাত্র আট রানে। হ্যারিসের ব্যাট থেকেই আসে সর্বোচ্চ ২২ রানের ইনিংস। উসমান খোয়াজা করেন ২১ করেন। ১৯ রান শন মার্শের। ২০ রান করেন ত্রাভিস হেড। মিটেল মার্শ ফেরেন নয় রানে।

এর পর অধিনায়ক টিম পাইন ও প্যাট কামিন্স কিছুটা চেষ্টা করেন। কিন্তু সেই ২২ রানের উপর যেতে পারেননি কেউই। পাইন ২২ রানে আউট হন আর কামিন্সের রান ১৭। শেষের দুই উইকেট যায় কোনও রান না করেই। সাত রান করে অপরাজিত থাকেন মিচেল স্টার্ক। ৬৬.৫ ওভারে ১৫১ রানেই শেষ হয়ে যায় অস্ট্রেলিয়া।

ভারতের হয়ে ১৫.৫ ওভার বল করে ছয় উইকেট নেন যশপ্রীত বুমরা। দুই উইকেট নেন রবীন্দ্র জাডেজা। একটি করে উইকেট ইশান্ত শর্মা ও মহম্মদ শামির।

দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে ভারতের অবস্থাও যে খুব ভাল সেটা বলা যাবে না। ওপেন করতে নেমে প্রথম ইনিংসের পর দ্বিতীয ইনিংসেও ব্যর্থ হনুমা বিহারী। মাত্র ১৩ রান করেই প্যাভেলিয়নে ফিরলেন তিনি। তিন ও চার নম্বরে নেমে চেতেশ্বর পূজারা ও অধিনায়ক বিরাট কোহলি রানের খাতাই খু‌লতে পার‌লেন না। একজন খেললেন দুই বলও একজন চার।

এই দু'জনই প্রথম ইনিংসে ভারততে এগিয়ে নিয়ে গিয়েছিলেন। যেখানে চেতেশ্বর পূজারার ব্যাট থেকে এসেছিল ১০৬ রান ও বিরাট কোহলির ৮২ রান। কিন্তু দ্বিতীয় ইনিংসে রীতিমতো ধাক্কা খেলেন এই সিরিজের দুই সেরা ব্যাটসম্যান।

তৃতীয় টেস্ট শুরুর আগে বড় মুখ করে সহৃঅধিনায়ক অজিঙ্ক রাহানে বলেছিলেন তিনি এই ম্যাচে সেঞ্চুরি বা ডবল সেঞ্চুরিও করতে পারেন। কিন্তু দুই ইনিংসে তিনি ব্যর্থ। এ দিন করলেন মাত্র এক রান। প্রথম ইনিংসে করেছিলেন ৩৪ রান। রোহিত শর্মা আউট হলেন পাঁচ রানে। তৃতীয় দিনের শেষে ২৮ রান করে অপরাজিত রয়েছেন মায়াঙ্ক আগরওয়াল ও ছয় রান করে ঋষব পন্থ। তৃতীয় দিনের শেষে ভারত ৫৪/৫।

Comments
হাইলাইট
  • বুমরা ১৫.৫ ওভারে ছয় উইকেট নিলেন
  • অস্ট্রেলিয়ার প্রথম ইনিংসে সর্বোচ্চ ব্যাক্তিগত রান ২২
  • দ্বিতীয় ইনিংসে রান এল না বিরাট কোহলির ব্যাট থেকে
সম্পর্কিত খবর
স্টিভ স্মিথ-ডেভিড ওয়ার্নারের অভাব বোধ করছেন টিম পাইন
স্টিভ স্মিথ-ডেভিড ওয়ার্নারের অভাব বোধ করছেন টিম পাইন
ভারতের ১৫০তম টেস্ট জয় এল বিরাট কোহলির হাত ধরে, ছুঁলেন সৌরভকেও
ভারতের ১৫০তম টেস্ট জয় এল বিরাট কোহলির হাত ধরে, ছুঁলেন সৌরভকেও
আমরা এখানেই থেমে যাচ্ছি না, বক্সিং ডে টেস্ট জিতে বললেন বিরাট কোহলি
আমরা এখানেই থেমে যাচ্ছি না, বক্সিং ডে টেস্ট জিতে বললেন বিরাট কোহলি
অস্ট্রেলিয়ার বিরুদ্ধে বক্সিং ডে টেস্ট ১৩৭ রানে জিতে সিরিজ ২-১ করল ভারত
অস্ট্রেলিয়ার বিরুদ্ধে বক্সিং ডে টেস্ট ১৩৭ রানে জিতে সিরিজ ২-১ করল ভারত
প্যাট কামিন্সের ব্যাটিংয়ের প্রশংসায় ভারতীয়রাও
প্যাট কামিন্সের ব্যাটিংয়ের প্রশংসায় ভারতীয়রাও
Advertisement