দুরন্ত লড়াই, অস্ট্রেলিয়ায় জয় দিয়ে শুরু ভারতের টেস্ট যাত্রা

Updated: 10 December 2018 10:55 IST

অ্যাডিলেডে প্রথম টেস্ট জিতে চার ম্যাচের সিরিজে ১-০তে এগিয়ে গেল ভারত।

India Vs Australia, 1st test, 5th Day: India Beat Australia by 31 runs
৩১ রানের প্রথম টেস্ট জিতে নিল ভারত © এএফপি

শুরুটা দেখে একবারও মনে হয়নি এই টেস্ট ম্যাচ এবাবে গিয়ে শেষ হতে পারে। কিন্তু যত দিন এগিয়েছে ক্রমশ ম্যাচের চরিত্র বদলাতে শুরু করেছে। ম্যাচ পাঁচ দিন তো গড়িয়েছেই সঙ্গে শেষ দিনে তা গিয়ে পৌঁছেছে এক হাড্ডাহাড্ডি লড়াইয়ে। যদিও শেষ হাসি হেসেছে ভারতই। অস্ট্রেলিয়ার বুকে চার ম্যাচের টেস্ট সিরিজ জয়ের লক্ষ্যে নেমে শুরুটা দারুণভাবে করে দিল বিরাট কোহলির দ‌ল। আগেই অধিনায়ক বলে দিয়েছিলেন, আগে যে ভুলগুলো হয়েছিল সেগুলো আর তিনি করবেন না। হয়তো সেই ভুল শুধরেই শুরুতেই অস্ট্রেলিয়াকে ধাক্কা দিতে পারল ভারত। ১০ বছর পর অস্ট্রেলিয়াকে ৩১ রানে হারিয়ে তাদেরই ঘরের মাটিতে টেস্ট ম্যাচ জিতল ভারত।

অ্যাডিলেড ওভালে চতুর্থ দিন যেখানে থেমেছিল অস্ট্রেলিয়া মনেই হয়েছিল জয়ের রান তুলে নেওয়া তাদের জন্য সহজ হবে না। ১০৪/৪এ তখন ৩১ রানে মার্শ ও ১১ রানে হেড ব্যাট করছিলেন। শেষ সকালের শুরুটা অবশ্য ভাল হয়নি। হেড আর মাত্র তিন রানই যোগ করতে পেরেছিলেন। এর পর মার্শের সঙ্গে নেমে অস্ট্রেলিয়ার ইনিংসকে এগিয়ে নিয়ে যেতে শুরু করেন অধিনায়ক টিম পাইন।

মার্শ আউট হন ৬০ রানে। টিম পাইনের রান ৪১। এর পর কামিন্স ২৮, স্টার্ক ২৮ রানে ফিরে গেলে ভারতের আবার আশা জেগে ওঠে। নাথান লিয়ঁ দীর্ঘ সময় লড়াই চালিয়ে যান।

টস জিতে ব্যাট হাতে শুরুটা করেছিল ভারতই। কিন্তু একমাত্র চেতেশ্বর পূজারার ১২৩ রানের ইনিংস ছাড়া সকলেই হতাশ করেছিলেন। কেউ বড় রানের ইনিংস খেলতে পারেননি। যার ফলে ২৫০ রানেই শেষ হয়ে গিয়েছিল ভারতের প্রথম ইনিংস।

এর পর জবাবে ব্যাট করতে নামা অস্ট্রেলিয়াকে ধাক্কা দিতে শুরু করেন ভারতের বোলাররা। সেখানেও ব্যাট হাতে লড়াই করার সুযোগ পান একজনই। তিনি ত্রাভিস হেড। ৭২ রানের ইনিংস খেলেন তিনি। এটাই অস্ট্রেলিয়ার প্রথম ইনিংসে ব্যাক্তিগত সর্বোচ্চ। কিন্তু ভারতীয় বোলারদের দাপটে ২৩৫ রানেই অল-আউট হয়ে যায় অস্ট্রেলিয়া। ১৫ রানে পিছিয়ে থাকে তারা।

ভারতের হয়ে তিনটি করে উইকেট নেন যশপ্রীত বুমরা ও রবিচন্দ্রন অশ্বিন। দু'টি করে উইকেট নেন ইশান্ত শর্মা ও মহম্মদ শামি। এগিয়ে থেকেই দ্বিতীয় ইনিংস শুরু করেছিল ভারত। তততক্ষণে অস্ট্রে‌লিয়ার মাটিতে নিজেদের হারানো আত্মবিশ্বার ফিরে পেয়েছে ভারতীয় ক্রিকেট দল। জাঁকিয়ে বসেছে অস্ট্রেলিয়া থেকে টেস্ট সিরিজ জিতে ইতিহাস তৈরি করার স্বপ্ন। সে লক্ষ্যেই শুরু হয় দ্বিতীয় ইনিংসের লড়াই।

দ্বিতীয় ইনিংসেও ভারতকে টানেন সেই চেতেশ্বর পূজারা। লোকেশ রাহুল ৪৪ রানের ইনিংস খেলার পর ৭১ রানের ইনিংস খেলেন পূজারা। তাঁকে যোগ্য সঙ্গত অঝিঙ্ক রাহানের। তাঁর ব্যাট থেকেও আসে ৭০ রান। দ্বিতীয় ইনিংসে ভারত যখন থামে তখন প্রতিপক্ষ অস্ট্রেলিয়ার থেকে অনেকটাই এগিয়েছে। ৩০৭ রানে শেষ হয় ভারতের দ্বিতীয় ইনিংস। ছয় উইকেট নিয়ে ভারতকে চাপে ফেলে দেন নাথান লিয়ঁ। তিন উইকেট নেন স্টার্ক।

জবাবে ব্যাট করতে নেমে শুরু দ্বিতীয় ইনিংসেও ভাল করতে পারেনি অস্ট্রেলিয়া। তাও তার মধ্যেই প্রায় ভারতের দেওয়া লক্ষ্যের কাছে পৌঁছে গিয়েছিল তারা। পঞ্চম দিন দারুণ লড়াই দিতে শুরু করেছিল। কিন্তু ভারতীয় বোলাররা আবারতাদের সেই লড়াই থামালেন তাঁদের দক্ষতা দিয়েই। ২৯১ রানে শেষ হয়ে গেল অস্ট্রেলিয়ার দ্বিতীয় ইনিংস।  ৩১ রানে প্রথম টেস্ট জিতে নিল ভারত।

দ্বিতীয় ইনিংসে তিনটি করে উইকেট নিলেন বুমরা, অশ্বিন ও শামি। ইশান্তের দখলে এল একটি উইকেট।

Comments
সম্পর্কিত খবর
West Indies vs India 1st Test Day 1: শুরুটা ভাল হল না ভারতের
West Indies vs India 1st Test Day 1: শুরুটা ভাল হল না ভারতের
West Indies Vs India, 1st ODI: বৃষ্টিতে শেষ পর্যন্ত বাতিল প্রথম ওডিআই
West Indies Vs India, 1st ODI: বৃষ্টিতে শেষ পর্যন্ত বাতিল প্রথম ওডিআই
West Indies Vs India, 3rd T20: ওয়েস্ট ইন্ডিজকে ৭ উইকেটে হারাল ভারত
West Indies Vs India, 3rd T20: ওয়েস্ট ইন্ডিজকে ৭ উইকেটে হারাল ভারত
West India Vs India 2nd T20: বৃষ্টি বিঘ্নিত ম্যাচে ২২ রানে জিতে সিরিজ জয় ভারতের
West India Vs India 2nd T20: বৃষ্টি বিঘ্নিত ম্যাচে ২২ রানে জিতে সিরিজ জয় ভারতের
West Indies Vs India, 1st T20: চার উইকেটে জিতে শুরু ভারতের বিশ্বকাপ পরবর্তী পর্ব
West Indies Vs India, 1st T20: চার উইকেটে জিতে শুরু ভারতের বিশ্বকাপ পরবর্তী পর্ব
Advertisement