পূজারার পথ ধরে প্রথম ইনিংসে অস্ট্রেলিয়াকে বাঁচিয়ে রাখলেন ত্রাভিস হেড

Updated: 07 December 2018 14:21 IST

প্রথম ইনিংসে ভারতের হযে একা লড়েছিলেন চেতেশ্বর পূজারা। অস্ট্রেলিয়ার হয়ে লড়ছেন ত্রাভিস হেড।

India Vs Australia, 1st Test, 2nd Day: Australia trail by 59 runs with 3 wickets remaining
ত্রাভিস হেড তাঁর দ্বিতীয় হাফ সেঞ্চুরি করলেন © এএফপি

অ্যাডিলেড ওভালে প্রথম টেস্টর প্রথম দিন ওভার বাকি থাকলেও চেতেশ্বর পূজারা আউট হওয়ার পর আর ব্যাট করতে নামেনি ভারত। হাতে তখনও ছিলএক উইকেট। কিন্তু প্রথম দিন যে ২৫০ রানে থেমেছিল ভারতীয় দল দ্বিতীয় দিন তাতে একরানও জুড়তে পারলেন না ভারতের ব্যাটসম্যানরা। ক্রিজে ছিলেন মহম্মদ শামি। তাঁর সঙ্গে দ্বিতীয় দিন নেমেছিলেন যশপ্রীত বুমরা। কিন্তু দিনের প্রথম বলেই আউট হয়ে যান শামি। যে কারণে দিনের শুরু থেকেই ব্যাট হাতে নেমে পড়তে হয়েছিল অস্ট্রেলিয়াকে। ভারতের মতো তাদেরও শুরুটা ভাল হল না। প্রথম ওভারেই প্যাভেলিয়নে ফিরলেন অস্ট্রেলিয়ার ওপেনার

তিন বলই খেলেছিলেন অ্যারন ফিঞ্চ। ইশান্ত শর্মার বলে বড় শট হাঁকানোর চেষ্টা করেছিলেন। কিন্তু তিনি বুঝতেই পারেননি কী বল আসতে চলেছে। সেই ব্যাটে বলে সঠিক সংযোগ তো হলই না বরং তাঁকে চমকে দিয়ে উড়িয়ে দিল তাঁর স্ট্যাম্প। ফিঞ্চের ধাক্কা সামলাতে একটু সময় লেগেছিল। আর ভারতীয় শিবিরে তখন উচ্ছ্বাস।

আর এক ওপেনার টেস্ট অভিষেক হওয়া মার্কাস হ্যারিসও দাঁনাতে পারেননি। ২৬ রান করে অশ্বিনের বলে মুরলী বিজয়কে ক্যাচ দিয়ে আউট হন তিনি। এর পর ছিল অশ্বিনের পালা। অনেকদিন পর আবার তাঁকে পাওয়া গেল স্বমহিমায়। পর পর তিন জনকে ফেরালেন তিনি।

লাঞ্চের আগে দুই উইকেট পড়ে যাওয়ায অনেকটাই দায়িত্ব এসে পড়েছিল সদ্য চোট সারিয়ে দলে ফেরা উসমান খোয়াজার উপর। লাঞ্চের আগে আত্মবিশ্বাসের সঙ্গেই ব্যাট করছিলেন। ২১ রান করেছিলেন। কিন্তু ফিরে আর বেশিক্ষণ ব্যাট হাতে ভরসা দিতে পারলেন না। সেই অশ্বিনের বলেই ২৮ রান করে আউট হলেন।

অশ্বিন ফেরালেন চার নম্বরে ব্যাট করতে নামা শন মার্শকেও। মাত্র দু'রান করে আউট হলেন তিনি। এর মধ্যেই একটু হাল ধরারা চেষ্টা করেছিলেন পিটার হ্যান্ডসকম্ব। ৯৩ বলে ৩৪ রানের ইনিংসও খেলে ফেলেছিলেন। কিন্তু সেই ইনিংস এগিয়ে নিয়ে যাওয়ার পথে বাধ সাধলেন যশপ্রীত বুমরা। তাঁর বলে ঋষভ পন্থকে ক্যাচ দিয়ে প্যাভেলিয়নে ফিরলেন তিনি।

শেষ পর্যন্ত ছ'নম্বরে নেমে কিছুটা লড়াই করার চেষ্টা করলেন ত্রাভিস হেড। এই প্রথম কেউ ৫০ রানের গণ্ডি পেড়লেন। অধিনায়ক   টিম পাইন ভারত অধিনায়কের থেকে দু'রান বেশি করলেন। ৫ রানে তিনি ইশান্ত শর্মার বলে ঋষভ পন্থকে ক্যাচ দিয়ে আউট হলেন। কামিন্স ফিরলেন ১০ রানে। তাঁকে ফেরালেন বুমরা।

সেই পূজারার মতই একা অস্ট্রেলিয়া ব্যাটিংয়ের হাল ধরলেন হেড। দিলেন শেষে তিনি অপরাজিত থাকবেন ১৪৯ বলে ৬১ রানে করে। উল্টোদিকে আট  রানে স্টার্ক। অস্ট্রেলিয়া থামল   ৮৮ ওভারে ১৯১/৭এ। ভারতের থেকে ৫৯ রানে পিছিয়ে। হাতে রয়েছে তিন উইকেট।

Comments
হাইলাইট
  • দ্বিতীয় দিনের শেষে অস্ট্রেলিয়া ১৯১/৭
  • ৬১ রানে অপরাজিত থেকে একাই লড়লেন ত্রাভিস হেড
  • প্রথম ইনিংসে ভারতের থেকে ৫৯ রানে পিছিয়ে অস্ট্রেলিয়া
সম্পর্কিত খবর
IPL Final, MI vs CSK: শেষ বলে ১ রানে জিতে চ্যাম্পিয়ন মুম্বই ইন্ডিয়ান্স
IPL Final, MI vs CSK: শেষ বলে ১ রানে জিতে চ্যাম্পিয়ন মুম্বই ইন্ডিয়ান্স
IPL 2019 Qualifier 2, CSK vs DC: দিল্লিকে সহজে হারিয়ে ফাইনালে চেন্নাই
IPL 2019 Qualifier 2, CSK vs DC: দিল্লিকে সহজে হারিয়ে ফাইনালে চেন্নাই
IPL 2019 Eliminator, DC vs SRH: নাটকীয় ম্যাচে দুরন্ত জয় দিল্লির
IPL 2019 Eliminator, DC vs SRH: নাটকীয় ম্যাচে দুরন্ত জয় দিল্লির
IPL 2019, MI vs KKR: কলকাতাকে ৯ উইকেটে হারিয়ে দিল মুম্বই
IPL 2019, MI vs KKR: কলকাতাকে ৯ উইকেটে হারিয়ে দিল মুম্বই
IPL 2019, KXIP vs CSK: চেন্নাইকে ৬ উইকেটে হারাল পঞ্জাব
IPL 2019, KXIP vs CSK: চেন্নাইকে ৬ উইকেটে হারাল পঞ্জাব
Advertisement