প্রথম ভারতীয় মহিলা কুস্তিগীর হিসেবে দেশকে এশিয়াডে সোনা দিলেন 'দঙ্গল গার্ল' ভিনেশ

Updated: 20 August 2018 18:28 IST

ক মাস আগেই গোল্ড কোস্টে আয়োজিত কমনওয়েলথ গেমসে সোনা জিতেছিলেন  ভিনেশ, আর তেমনটা ফের করে দেখালেন অনেক কঠিন মঞ্চে এশিয়ান গেমসে।

Asian Games 2018: Vinesh Phogat Claims Gold In 50kg Event
দঙ্গল কন্যার সোনালী সাফল্য © টুইটার

প্রথম মহিলা কুস্তিগীর হিসেবে এশিয়ান গেমসে সোনা জিতলেন ভিনেশ ফোগাত। 'দঙ্গল গার্ল' ভিনেশ ফোগাতের হাত ধরে জাকার্তা-পালেমবাং এশিয়ান গেমসে দ্বিতীয় সোনা জিতল ভারত। কুস্তির 50 কেজি ফ্রিস্টাইলে জাপানের ইউকি লিরেকে ধরাশায়ী করে সোনা জিতলেন মহাবীর সিং ফোগাতের পালিত কন্যা ভিনেশ। ভিনেশ গত এশিয়ান গেমসে ব্রোঞ্জ জিতেছিলেন। ছোটবেলা বাবা খুন হওয়ার পর জেঠা মহাবীর সিংয়ের কাছে বড় হওয়া ভিনেশ- দিদি গীতা, ববিতাদের মতই সাহসী আর ডাকাবুকো। আজও ঠিক তেমন খেলাটাই খেললেন 23 বছরের ভিনেশ। ক মাস আগেই গোল্ড কোস্টে আয়োজিত কমনওয়েলথ গেমসে সোনা জিতেছিলেন  ভিনেশ, আর তেমনটা ফের করে দেখালেন অনেক কঠিন মঞ্চে এশিয়ান গেমসে।

আজ দেশের একের পর এক মহিলা কুস্তিগীর যখন হারছেন, অলিম্পিক পদকজয়ী সাক্ষী মালিকও যখন সেমিফাইনালে হারলেন, তখন ভিনেশ মাতিয়ে দিলেন। গতকাল এবারের এশিয়ান গেমসে দেশের প্রথম সোনাটা জিতেছিলেন কুস্তিগীর বজরঙ পুনিয়া। এখনও পর্যন্ত ভারত 2টি সোনা, 2টি রুপো, একটি ব্রোঞ্জ জিতেছে। আজ, সোমবার ভারত জিতেছে একটি সোনা, দুটি রুপো। 

এশিয়ান গেমসের দ্বিতীয় দিনে শ্যুটিং থেকে জোড়া পদক আসে ভারতের ঝুলিতে। জাকার্তা-পালেমবাং এশিয়াডে সোমবার সকালে 10 মিটার এয়ার রাইফেলে রুপো জিতেছিলেন দীপক কুমার। আর দুপুরে ট্র্যাপে রুপো জিতলেন লক্ষ্য শিরন। ট্র্যাপে ভারতের সেরা বাজি মানবজিত সিং সান্ধুকে পিছনে ফেলে লক্ষ্যপূরণ করলেন লক্ষ্যই। মানবজিত আগেই পদকের লড়াই থেকে ছিটকে গেলেও সোনার লড়াইয়ে ছিলেন লক্ষ্য। শেষ অবধি 50-এ 43 স্কোর করে রুপো জিতলেন লক্ষ্য। চাইনিজ তাইপের তারকা শ্যুটার ইয়াং কে 50-এ 48 স্কোর গড়ে সোনা জেতেন।  মানবজিত চতুর্থ হন। এখনও পর্যন্ত এশিয়াডে মোট চারটি পদক জিতেছে ভারত। একটি সোনা, দুটি রুপো, একটি ব্রোঞ্জ। সোনা জিতেছেন কুস্তিগীর বজরঙ পুনিয়া। আজ দুটো রুপোই শ্যুটিংয়ে। গতকাল চলতি গেমসের প্রথম পদকটা-ব্রোঞ্জের মাধ্যমে জিতেছিলেন শ্যুটিং জুটি অপূর্বী চান্ডেলা এবং রবি কুমার। 10 মিটার এয়ার রাইফেলের মিক্সড ইভেন্টে ব্রোঞ্জ জেতেন অপূর্বী চান্ডেলা এবং রবি কুমার।       

Comments
সম্পর্কিত খবর
সোনার মেয়ে স্বপ্নার চিকিৎসার দায়িত্ব নিচ্ছে এইমস, প্রকাশ রিপোর্টে
সোনার মেয়ে স্বপ্নার চিকিৎসার দায়িত্ব নিচ্ছে এইমস, প্রকাশ রিপোর্টে
Swapna urges to West  Bengal government : রাজ্য সরকারের কাছে সল্টলেকে বাড়ির আবেদন সোনার মেয়ে স্বপ্না বর্মনের
Swapna urges to West Bengal government : রাজ্য সরকারের কাছে সল্টলেকে বাড়ির আবেদন সোনার মেয়ে স্বপ্না বর্মনের
Asian Games 2018 পদক জিতে ফিরে ফের চায়ের দোকানে কাজ করছেন অ্য়াথলিট
Asian Games 2018 পদক জিতে ফিরে ফের চায়ের দোকানে কাজ করছেন অ্য়াথলিট
দিল্লি সরকার সাহায্য করলে ব্রোঞ্জ নয়, সোনা জিততাম: দিব্যা
দিল্লি সরকার সাহায্য করলে ব্রোঞ্জ নয়, সোনা জিততাম: দিব্যা
সোনা এনে দেওয়া ব্রিজ টিমকে এশিয়াডে পাঠাতেই রাজি ছিল না আইওএ!
সোনা এনে দেওয়া ব্রিজ টিমকে এশিয়াডে পাঠাতেই রাজি ছিল না আইওএ!
Advertisement