বিশ্বচ্যাম্পিয়ন মীরাবাঈ চানু এশিয়ান গেমসে অনিশ্চিত

Updated: 07 August 2018 13:54 IST

18 অগাস্ট ইন্দোনেশিয়ার জাকার্তায় 40টি খেলার 465টি বিভাগে নামছেন এশিয়ার দেশগুলির অ্যাথলিটরা।  মোট 36টি খেলায় ভারতের মোট 523জন ক্রীড়াবিদ অংশ নিচ্ছেন এবারের এশিয়াডে।

Asian Games 2018: This Champion Weightlifter Is Doubtful
গোল্ড কোস্ট কমনওয়েলথ গেমসে সোনা জিতেছিেন চানু © এএফপি

শুরুর আগেই শেষের খবর। ভারত্তোলনে ভারতের সেরা বাজি মীরাবাঈ চানু-কে হয়তো আসন্ন  এশিয়াডে দেশের ভার বইতে দেখা যাবে না। আগামী 18 অগাস্ট শুরু হচ্ছে জাকার্তা এশিয়ান গেমস। সবে চোট কাটিয়ে ফেরা ভারত্তোলক চানু-কে নিয়ে হয়তো ঝুঁকি নেবে না ভারত। বিশ্বচ্যাম্পিয়ন চানু পিঠে চোটের সমস্যা থেকে সবে কাটিয়ে উঠেছেন। তাই কোনও ঝুঁকি না নিয়ে চানুকে এশিয়াডে না খেলার পরামর্শ দিলেন দলের প্রধান কোচ। চলতি বছরের শেষেই চানুকে নামতে হবে 2020 টোকিও অলিম্পিকের কোয়ালিফিকেশন রাউন্ডে। আর সেই গুরুত্বপূর্ণ কোয়ালিফিকেশন রাউন্ডে চানু যাতে সম্পূর্ণ ফিট হয়ে নামতে পারেন তাই কোচ বিজয় শর্মা এশিয়াডে খেলতে নিষেধ করেছেন । এই বিষয়ে ভারত্তোলনের কোচ সাফ জানালেন, ''চানুকে নিয়ে আমি আমার রিপোর্ট ফেডারেশনকে জমা দিয়েছি। এবার সিদ্ধান্তটা ফেডারেশনের হাতে।  তবে যদি আমার ব্যক্তিগত মতামত জানতে চাওয়া আমি বলব, এশিয়ান গেমসের থেকে অনেক গুরুত্বপূর্ণ হল অলিম্পিকে কোয়ালিফাই করা। ভুলে গেলে চলবে না ও কিন্তু অলিম্পিক পদকের দাবিদার। এখন যদি এশিয়াডে সোনা জিততে গিয়ে ফের চোট লেগে যায় তাহলে বড় ক্ষতি হয়ে যাবে। সবে ওর চোট সারছে, এই সময় একটা পদকের জন্য এত কম সময়ে ঝুঁকি নেওয়া উচিত নয়।'' জাকার্তা এশিয়ান গেমসে চানুর খেলা না খেলা নিয়ে সিদ্ধান্ত হবে আগামিকাল, বুধবার।

এদিকে, মুম্বইয়ে ট্রেনিং শুরু করেছেন চানু।  প্রসঙ্গত, গত বছর নভেম্বরে আমেরিকার অ্যানাহিমে বিশ্ব ভারত্তোলন চ্যাম্পিয়নশিপে ভারতকে সোনা এনে দিয়েছিলেন মীরাবাঈ। মহিলাদের 48 কেজি বিভাগে সোনা জিতেছিলেন চানু। কর্ণম মালেশ্বরী-র দীর্ঘ 23 বছর পর বিশ্ব ভারত্তোলনের মিটে দেশকে সোনা এনে দিয়েছিলেন মণীপুরের তারকা এই ভারত্তোলক।  তারপর গোল্ড কোস্ট কমনওয়েলথ গেমসেও সোনা জিতেছিলেন চানু।  খুব স্বাভাবিকভাবেই তাঁর কাছে এশিয়ান গেমসে সোনা জেতার প্রত্যাশা রয়েছে। ক মাস আগে কমনওয়েলথ গেমসে রেকর্ড সংখ্যাক পদক জেতেন ভারতীয় ভারত্তোলকরা। বেশ কয়েক বছর ডোপ বিতর্কের অন্ধকারে ঢেকে থাকার পর ভারতীয় ভারত্তোলন আশা জাগাচ্ছে। এখন তাই ভারত্তোলকদের চোট নিয়ে খুব মেপে পা ফেলতে চায় ফেডারেশন। 

এদিকে, 18 অগাস্ট ইন্দোনেশিয়ার জাকার্তায় 40টি খেলার 465টি বিভাগে নামছেন এশিয়ার দেশগুলির অ্যাথলিটরা।  মোট 36টি খেলায় ভারতের মোট 523জন ক্রীড়াবিদ অংশ নিচ্ছেন এবারের এশিয়াডে।  ভারত্তোলনে দেশের মোট চারজন ভারত্তোলক অংশ নেওয়া নিশ্চিত করেছেন। গতবার 2014 ইঞ্চিয়ন এশিয়ান গেমসে ভারত 11টি সোনা সহ মোট 57টি পদক জিতেছিল।  

Comments
হাইলাইট
  • মে মাস থেকে পিঠের সমস্যা ভুগছিলেন চানু
  • চলতি বছর কমনওয়েলথ গেমসে সোনা জেতেন চানু
  • আগামিকাল চানু-র এশিয়াডে খেলা নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হবে
সম্পর্কিত খবর
সোনার মেয়ে স্বপ্নার চিকিৎসার দায়িত্ব নিচ্ছে এইমস, প্রকাশ রিপোর্টে
সোনার মেয়ে স্বপ্নার চিকিৎসার দায়িত্ব নিচ্ছে এইমস, প্রকাশ রিপোর্টে
Swapna urges to West  Bengal government : রাজ্য সরকারের কাছে সল্টলেকে বাড়ির আবেদন সোনার মেয়ে স্বপ্না বর্মনের
Swapna urges to West Bengal government : রাজ্য সরকারের কাছে সল্টলেকে বাড়ির আবেদন সোনার মেয়ে স্বপ্না বর্মনের
Asian Games 2018 পদক জিতে ফিরে ফের চায়ের দোকানে কাজ করছেন অ্য়াথলিট
Asian Games 2018 পদক জিতে ফিরে ফের চায়ের দোকানে কাজ করছেন অ্য়াথলিট
দিল্লি সরকার সাহায্য করলে ব্রোঞ্জ নয়, সোনা জিততাম: দিব্যা
দিল্লি সরকার সাহায্য করলে ব্রোঞ্জ নয়, সোনা জিততাম: দিব্যা
সোনা এনে দেওয়া ব্রিজ টিমকে এশিয়াডে পাঠাতেই রাজি ছিল না আইওএ!
সোনা এনে দেওয়া ব্রিজ টিমকে এশিয়াডে পাঠাতেই রাজি ছিল না আইওএ!
Advertisement