হকিতে আজ ব্রোঞ্জ জয়ের ম্যাচে পাকিস্তানের সামনে ভারত

Updated: 01 September 2018 11:33 IST

গত 2014 এশিয়ান গেমসে পাকিস্তানকে 4-2 গোলে হারিয়ে সোনা জেতে ভারত

Asian Games 2018:  Men
ব্রোঞ্জ জয়ের ম্যাচে আজ ভারত বনাম পাকিস্তান © হকি ইন্ডিয়া

হকিতে একরাশ হতাশা। মালয়েশিয়ার কাছে সেমিফাইনালে শ্যুট আউটে হেরে সোনা জয়ের স্বপ্নভঙ্গ হয়েছে। টুর্নামেন্ট শুরুর আগেই ভারত অধিনায়ক শ্রীজেশ বলেছিলেন, জাকার্তা এশিয়াডে সোনা ছাড়া আর কোনও পদক জেতাটাই হতাশার হবে। গ্রুপ লিগে ঝড় তুলে ভারত পাঁচটা ম্যাচে মোট 76টি গোল করেছিল। কিন্তু সেমিফাইনালে মালয়েশিয়ার কাছে হেরে হতাশ ভারতীয় দল। শনিবার সেই হতাশা নিয়েই ব্রোঞ্জ জয়ের ম্যাচে পাকিস্তানের বিরুদ্ধে নামছে ভারত। গতবার ভারত-পাকিস্তান ফাইনালে খেলেছিল। পাকিস্তানকে টাইব্রেকারে হারিয়ে সোনা জিতেছিল ভারত। এবার সেখানে দুই দেশ খেলছে ব্রোঞ্জ জয়ের ম্যাচে। ভারত এই টুর্নামেন্টে হট ফেভারিট হয়ে নেমেছিল। বিশ্ব হকিতে ভারতই একমাত্র এশিয়ার দেশ যারা প্রথম দশে আছে। বিশ্ব হকিতে ভারত যেখানে পাঁচ নম্বরে। চ্যাম্পিয়ন্স ট্রফির মত টুর্নামেন্টের ফাইনালে খেলে এশিয়াডে এসেছে। কিন্তু একটা ম্যাচই সব শেষ করে দিল। তবে চলতি বছরের শেষে দেশের মাটিতে বিশ্বকাপ। তার আগে এশিয়াডে অন্তত একটা পদক জিতে শেষ করতে মরিয়া ভারত। অন্যদিকে, পুরুষদের হকির ফাইনালে আজ মুখোমুখি দক্ষিণ কোরিয়া-মালয়েশিয়া।

গতকাল,বিদেশের মাটিতে এশিয়ান গেমসে মহিলাদের হকিতে প্রথমবার সোনা জেতার সুযোগ হাতছাড়া হয় ভারতের। শুক্রবার জাকার্তায় মহিলাদের হকির ফাইনালে জাপানের কাছে 1-2 গোলে হেরে রুপো জেতে ভারত। 20 বছর আগেও এশিয়াডের ফাইনালে একই ঘটনা ঘটেছিল। সবার ব্যাঙ্কক এশিয়াডের ফাইনালে হেরেছিল ভারতীয় দল। গতকাল এক গোলে পিছিয়ে থেকে ফিরে এসেও শেষরক্ষা হল না। 36 বছর পর এশিয়াডে মহিলাদের হকিতে দ্বিতীয়বার সোনা জেতা হল না ভারতের।  প্রসঙ্গত, 1982 দিল্লি এশিয়াডে প্রথমবার মহিলাদের হকি অন্তর্ভুক্ত হয়েছিল। প্রথমবারই সোনা জিতেছিল ভারতের মেয়েরা। তারপর থেকে আর কখনও সোনা জেতেনি ভারতের মেয়েরা। এবার ভারতের মহিলা দল ফেভারিট হিসেবেই এবারের এশিয়াডে নেমেছিল। বিশ্বকাপে ভারতীয় মহিলা দলই ছিল এশিয়া থেকে একমাত্র কোয়ার্টার ফাইনালিস্ট। কিন্তু জাপানের কাছে ফাইনালে হেরে হকিতে চক দে হল না।

পুরুষ দল সেমিফাইনালে হেরে চরম হতাশ করে। মহিলা দলও আশা পূরণ করতে পারল না। কবাডি-র মত হকিতেও দুটো সোনা জয়ের আশা ছিল। কিন্তু কবাডি-র মত হকিতে সোনাহীন হয়েই ফিরছে ভারত। কবাডিতেও ঠিক হকির মত সেমিফাইনালে হেরে গিয়েছিল ভারত। আর মহিলা হকির মত মহিলা কবাডিতে ফাইনালে হেরেছিল ভারত। কবাডি আর হকি-দেশের দুই প্রধান খেলার ব্যর্থতা যেন জাকার্তা এশিয়াডে মিশে গেল। অন্যদিকে, এই প্রথমবার এশিয়াড হকিতে সোনা জিতল জাপান।       

Comments
হাইলাইট
  • পাকিস্তানের বিরুদ্ধে আজ ভাঙা বুক নিয়েই নামছে ভারত
  • গত এশিয়ান গেমসে পাকিস্তানকে হারিয়ে সোনা জিতেছিল ভারত
  • চ্যাম্পিয়ন্স ট্রফিতে ক দিন আগে পাকিস্তানকে 4-0 গোলে জিতেছিল ভারত
সম্পর্কিত খবর
সোনার মেয়ে স্বপ্নার চিকিৎসার দায়িত্ব নিচ্ছে এইমস, প্রকাশ রিপোর্টে
সোনার মেয়ে স্বপ্নার চিকিৎসার দায়িত্ব নিচ্ছে এইমস, প্রকাশ রিপোর্টে
Swapna urges to West  Bengal government : রাজ্য সরকারের কাছে সল্টলেকে বাড়ির আবেদন সোনার মেয়ে স্বপ্না বর্মনের
Swapna urges to West Bengal government : রাজ্য সরকারের কাছে সল্টলেকে বাড়ির আবেদন সোনার মেয়ে স্বপ্না বর্মনের
Asian Games 2018 পদক জিতে ফিরে ফের চায়ের দোকানে কাজ করছেন অ্য়াথলিট
Asian Games 2018 পদক জিতে ফিরে ফের চায়ের দোকানে কাজ করছেন অ্য়াথলিট
দিল্লি সরকার সাহায্য করলে ব্রোঞ্জ নয়, সোনা জিততাম: দিব্যা
দিল্লি সরকার সাহায্য করলে ব্রোঞ্জ নয়, সোনা জিততাম: দিব্যা
সোনা এনে দেওয়া ব্রিজ টিমকে এশিয়াডে পাঠাতেই রাজি ছিল না আইওএ!
সোনা এনে দেওয়া ব্রিজ টিমকে এশিয়াডে পাঠাতেই রাজি ছিল না আইওএ!
Advertisement