কবাডিতে সোনা হারা ভারত, ফাইনালে সেই ইরানের কাছে হার মহিলা দলের

Updated: 24 August 2018 14:39 IST

 গতবার, 2014 ইঞ্চিয়ন এশিয়াডে মহিলা কবাডিতে এই ইরানকে হারিয়েই সোনা জিতেছিল ভারত। এবার তাদের কাছেই  হারতে হল।

Asian Games  2018: India Lost Asian Games Womens Kabaddi Final Match

কবাডিতে সোনাহীন ভারত। প্রতি বছর নিয়ম করে এশিয়ান গেমসে সোনা জেতা ভারত, এবার পুরুষ-মহিলা কোনও বিভাগেই সোনা জিততে পারল না। শুক্রবার মহিলাদের কবাডির উত্তেকজ ফাইনালে ভারতীয় মহিলা দল ইরানের বিরুদ্ধে হারে 24-27। ভারতকে হারিয়ে কবাডিতে ইতিহাস গড়ল ইরানের মহিলারা। গতকাল, পুরুষদের সেমিফাইনালে এই ইরানের কাছেই হেরেছিল ভারতীয় পুরুষ দল। তাই ভারতীয় মহিলাদের কাছে আজকের ফাইনালটা ছিল দেশের পুরুষদের হারের প্রতিশোধের। হাফ টাইমে ভারতের মেয়েরা এগিয়ে ছিল 13-11। কিন্তু শেষরক্ষা হল না। ইরানের কাছে হেরে এই প্রথম মহিলাদের কবাডিতে এশিয়ান গেমসে সোনা পেল না ভারত।  2010 এশিয়ান গেমস থেকে কবাডিতে মহিলাদের দলগত খেলা চালু হয়েছে। 2010 গোয়াংজু গেমসে ভারতের মেয়েরা সোনা জিতেছিল।  গতবার, 2014 ইঞ্চিয়ন এশিয়াডে মহিলা কবাডিতে এই ইরানকে হারিয়েই সোনা জিতেছিল ভারত। এবার তাদের কাছেই  হারতে হল। সেই সঙ্গে কবাডিতে ভারতের একচেটিয়া রাজের অবসান হল। কবাডি মানেই ভারতের সোনা বাঁধা, এই কথাটা আর বলা যাবে না। একেবারে প্রথম থেকে টানা সাতবার পুরুষদের কবাডিতে সোনা জেতা ভারত এবার ব্রোঞ্জ জেতে। আর মহিলাদের কবাডিতে পর দুবার সোনা জেতার, এবার সেখানে রুপো জিতল ভারত। 

এদিকে, আজ গেমসের ষষ্ঠ দিনে ভারত দুটি সোনা জিতেছে।  রোয়িংয়ের পর টেনিসে সোনা জিতল ভারত। পুরুষদের ডবলসের ফাইনালে কাজাকস্তানের জুটিকে হারিয়েে সোনা জিতলেন ভারতের রোহন বোপান্না-দ্বিবীজ শরন। বোপান্নারা স্ট্রেট সেটে জিতলেন 6-3, 6-4। এখনও পর্যন্ত ভারত চলতি এশিয়াডে ছয় নম্বর সোনার পদকটা জিতল। 38 বছর বয়েসে বোপান্না দেশকে এনে দিলেন। লিয়েন্ডার পেজ গেমস শুরুর আগে নিজের নাম প্রত্যাহার করে নেওয়ায় জোর বিতর্ক হয়েছিল। বিতর্ক অবশ্য বেশ কয়েক বছর ধরেই ভারতীয় টেনিসের সঙ্গী। গতবার এশিয়ান গেমসে পুরুষদের ডবলসে রুপো ও ব্রোঞ্জ দুটোই জিতেছিল ভারত। গত এশিয়াডে টেনিসে ভারত একটা সোনা সহ পাঁচটা পদক জিতেছিল। এবার এখনও পর্যন্ত একটা সোনা ও একটা সোনা জিতেছে ভারত। গতকাল টেনিসে মহিলাদের সিঙ্গলসে ব্রোঞ্জ জেতেন ভারতের অঙ্কিতা রায়না। 

দিনের শুরুতে আজ দেশের প্রথম সোনার পদকটা আসে রোয়িংয়ে।  কুস্তি, শ্যুটিংয়ের পর দেশের সোনার খেলায় যোগ হল রোয়িংয়ের নাম। শুক্রবার গেমসের ষষ্ঠ দিনে পুরুষদের চার সদস্যের রোয়িংয়ের স্কালস বিভাগে ভারতীয় দলকে সোনা এনে দেলে শরন সিং-দাত্তু ভোকানাল-ওম প্রকাশ- সুখমিত সিং। এই বিভাগে রুপো জিতল ইন্দোনেশিয়া। ব্রোঞ্জ জিতল তাইল্যান্ড। আজ সকালে এটা নিয়ে রোয়িংয়ে থেকে এল তিনটি পদক। একটি সোনা-দুটি ব্রোঞ্জ। সব মিলিয়ে এখনও পর্যন্ত চলতি এশিয়াডে ভারত মোট 23টি পদক জিতল-6টি সোনা, 4টি রুপো, 13টি ব্রোঞ্জ। মহিলাদের 10 মিটার  এয়ার পিস্তল শ্য়ুটিংয়ে ব্রোঞ্জ জিতলেন ভারতের তারকা শ্য়ুটার হিনা সাঁধু। তবে পদক না পেয়ে ফের হতাশ করলেন ষোড়শী বিশ্বজয়ী মানু ভাখের।    

Comments
সম্পর্কিত খবর
সোনার মেয়ে স্বপ্নার চিকিৎসার দায়িত্ব নিচ্ছে এইমস, প্রকাশ রিপোর্টে
সোনার মেয়ে স্বপ্নার চিকিৎসার দায়িত্ব নিচ্ছে এইমস, প্রকাশ রিপোর্টে
Swapna urges to West  Bengal government : রাজ্য সরকারের কাছে সল্টলেকে বাড়ির আবেদন সোনার মেয়ে স্বপ্না বর্মনের
Swapna urges to West Bengal government : রাজ্য সরকারের কাছে সল্টলেকে বাড়ির আবেদন সোনার মেয়ে স্বপ্না বর্মনের
Asian Games 2018 পদক জিতে ফিরে ফের চায়ের দোকানে কাজ করছেন অ্য়াথলিট
Asian Games 2018 পদক জিতে ফিরে ফের চায়ের দোকানে কাজ করছেন অ্য়াথলিট
দিল্লি সরকার সাহায্য করলে ব্রোঞ্জ নয়, সোনা জিততাম: দিব্যা
দিল্লি সরকার সাহায্য করলে ব্রোঞ্জ নয়, সোনা জিততাম: দিব্যা
সোনা এনে দেওয়া ব্রিজ টিমকে এশিয়াডে পাঠাতেই রাজি ছিল না আইওএ!
সোনা এনে দেওয়া ব্রিজ টিমকে এশিয়াডে পাঠাতেই রাজি ছিল না আইওএ!
Advertisement