এশিয়াডে দীপার সোনার মেয়ে হওয়ার সম্ভবনা দেখছেন বিশেষজ্ঞরা

Updated: 16 August 2018 20:39 IST

রিও অলিম্পিকে একটুর জন্য পদক হাতছাড়া হয়। যদিও প্রথমবার অলিম্পিকে কোনও ভারতীয় জিমন্যাস্ট এত কাছ থেকে ফেরা দীপিকাকে পদক জয়ীর সম্মানই দিয়েছিল দেশ।

Asian Games 2018: Dipa Karmakar
দীপার প্রথম লক্ষ্য ফাইনালে ওঠা, তারপর পদক © এএফপি

জাকার্তা-পালেমবাংয়ে ভারতীয় জিমন্যাস্টিক্স দলকে নিয়ে স্বপ্ন দেখা হচ্ছে। রিও অলিম্পিকে চতুর্থ হওয়া ত্রিপুরার মেয়ে দীপ কর্মকার থেকে বিশ্ব জিমন্যাস্টিক্সে  সোনা জয়ী অরুনা রেড্ডিরা এবার দেশকে পদক এনে দিতে লড়বেন।  মন্দিরা চৌধুরী, প্রনতি নায়েকের কছেও বড় প্রত্যাশা থাকবে।  পুুরুষদের জিমন্যাস্ট দলেও আছেন রাকেশ পাত্র থেকে আশীষ কর্মকারের মত তারকা। তবে সবার চোখ দীপা কর্মকারের দিকেই। রিও অলিম্পিকে একটুর জন্য পদক হাতছাড়া হয়। যদিও প্রথমবার অলিম্পিকে কোনও ভারতীয় জিমন্যাস্ট এত কাছ থেকে ফেরা দীপিকাকে পদক জয়ীর সম্মানই দিয়েছিল দেশ। রিও অলিম্পিকে দীপার প্রদুনোভা ভোল্ট গোটা দেশে সাড়া ফেলে দিয়েছিল। তবে অলিম্পিক শেষ হওয়ার পরই লিগামেন্টে চোট পান দীপা। অনেক পরীক্ষার পর দীপার অপারেশনও হয়েছিল। তারপর চোট সারিয়ে তাঁর গোল্ড কোস্ট কমনওয়েলথে গেমসে নামার কথা ছিল। কিন্তু কোচ বিশ্বেশ্বর মুখার্জি ঝুঁকিু নিতে দেননি দীপাকে। তাই কমনওয়েলথ গেমস থেকে সরে দাঁড়িয়েছিলেন। এবার দীপার নজরে অগাস্টে জার্কাতায় শুকু হতে চলা এশিয়ান গেমসে সোনা জয়। দু বছর পর ট্র্যাকে নেমে দীপা কর্মকার তুর্কিতে আয়োজিত ওয়ার্ল্ড চ্যালেঞ্জ কাপে সোনা জিতেছিলেন । তুর্কিতে ভল্ট বিভাগে দীপা 14,150 পয়েন্ট করে সোনা জিতে উঠে ত্রিপুরার মেয়ে পোডিয়ামে উঠে দিলেন তাঁর সেই ট্রেডমার্ক হাসি। এই প্রথম ওয়ার্ল্ড চ্যালেঞ্জ টুর্নামেন্টে সোনা জিতলেন দীপা। অলিম্পিক্সের পর সেখানেই প্রথম প্রতিযোগিতামূলক টুর্নামেন্টে নেমেই সোনা পেলেন দীপা। 

এশিয়াডে ভারতের জিমন্যাস্টিক স্কোয়াড
মহিলা- দীপা কর্মকার, প্রণতি দাস, অরুনা রেড্ডি, মন্দিরা চৌধুরী, প্রণতি নায়েক
পুরুষ- রাকেশ পাত্র, যোগেশ্ববর সিং, গৌরব কুমার, আশীষ কুমার, সিদ্ধার্থ ভর্মা

2016 রিও অলিম্পিকে একটুর জন্য পদক জিততে না পারলেও গোটা ভারত তাঁকে চ্যাম্পিয়ন হিসেবেই বরণ করে নিয়েছিল। জিমন্যাস্টিকের মত খেলায় ভারতকে অলিম্পিক পদকের দোরগোড়ায় নিয়ে যাওয়া ত্রিপুরার মেয়ে দীপা কর্মকারের প্রদুনোভা ভোল্টে মেতেছিল গোটা দেশ। অলিম্পিক শেষ হওয়ার পর রিও থেকে দেশে ফিরেই দীপা শুরু করে দিয়েছিলেন 2020 টোকিও অলিম্পিক্সের প্রস্ততি। আর চতুর্থ নয়, সিমোনা বাইলসদের চ্যালেঞ্জ ছুড়ে টোকিও-য় পদক জেতাই ছিল দীপার লক্ষ্য। কিন্তু জিমন্যাস্টিকে চোট জিনিসটা ভারী মারাত্মক। শরীরকে দুমড়ে মুচড়ে দেওয়া এই খেলায় একবার চোট পেলে, তা থেকে ফিরে আসা খুব কঠিন। দীপা সেই কঠিন কাজটাই করে দেখালেন। 

Comments
সম্পর্কিত খবর
২০২০ টোকিও অলিম্পিকে এখনও অনিশ্চিত দীপা কর্মকার, জানালেন কোচ বিশ্বেশ্বর
২০২০ টোকিও অলিম্পিকে এখনও অনিশ্চিত দীপা কর্মকার, জানালেন কোচ বিশ্বেশ্বর
চোটের কারণে দলগত ফাইনাল থেকে সরলেন দীপা
চোটের কারণে দলগত ফাইনাল থেকে সরলেন দীপা
এশিয়াডে দীপার সোনার মেয়ে হওয়ার সম্ভবনা দেখছেন বিশেষজ্ঞরা
এশিয়াডে দীপার সোনার মেয়ে হওয়ার সম্ভবনা দেখছেন বিশেষজ্ঞরা
সোনা জিতেই স্বপ্নের কামব্যাক দীপা-র
সোনা জিতেই স্বপ্নের কামব্যাক দীপা-র
Advertisement