সোনার সাফল্যে ব্যর্থতাও সাক্ষী, হকিতে জয় 17-0 গোলে

Updated: 21 August 2018 08:44 IST

62 কেজি বিভাগের ব্রোঞ্জ নির্ধারক ম্যাচে সাক্ষী হারলেন 2-12।

Asian Games 2018: Day 2 As It Happened
ভিনেশের ঐতিাহসিক সোনায় উজ্জ্বল দ্বিতীয় দিন © এএফপি

একটা ঐতিহাসিক সোনা, দুটো রুপো। সঙ্গে সেপাকটাকরোর মত খেলায় প্রথমবারপদক নিশ্চিত হওয়া। সোমবার এশিয়ান গেমসে ভারতীয় অ্যাথলিটদের দিনটা ভালই কাটল বলে মনে হবে। কিন্তু পদকের সাফল্যের পাশাপাশি বেশ কিছু হতাশাও মিলেছে। সবচেয়ে বড় হতাশা হল কুস্তিতে সাক্ষী মলিকের পদকহীন থেকে যাওয়া। রিও অলিম্পিকে পদক জয়ী সাক্ষী সেভাবে ফর্মে নেই। মনে করা হয়েছিল এবার এশিয়াডে সাক্ষী ঘুরে দাঁড়িয়ে সোনা জিতবেন। দু বছর পর অলিম্পিক। তার আগে সাক্ষী নিজেকে মেলে ধরবেন। তবে না। 62 কেজি বিভাগের ব্রোঞ্জ নির্ধারক ম্যাচে সাক্ষী হারলেন 2-12। তবে সাক্ষীর ব্যর্থতা ঢাকল দঙ্গল গার্ল ভিনেশ ফোগাতের সোনায়। এই প্রথম কোনও ভারতীয় কুস্তিগীর এশিয়ান গেমসে সোনা জিতলেন। ক দিন আগে কমনওয়েলথ গেমসে সোনা জয়ী ভিনেশ এদিনও দারুণ খেলে এশিয়াডে সোনা জিতলেন। এই প্রথম এশিয় পর্যায়ের কোনও মিটে সোনা জিতলেন মহাবীর সিং ফোগাতের কন্যা-ছাত্রী। কুস্তিতে এই সাফল্যের আগে অবশ্য ব্যাডমিন্টনে আসে চরম হতাশা। পুরুষ ও মহিলাদেের দলগত বিভাগে ভারতের পদক জয়ের আশা শেষ হয়ে গেল। বিশ্বমঞ্চে যাই হোক, এশিয়ান গেমসে ব্যাডমিন্টনে ভারতের রেকর্ড মোটেও ভাল নয়। গতবার ইঞ্চিয়ন 2014 এশিয়াডে ভারত মাত্র একটা ব্রোঞ্জ জিতেছিল। সেই পদকটা যে বিভাগে এসেছিল, সেই মহিলাদের দলগত খেলায় সিন্ধু-সাইনারা কোয়ার্টার ফাইনালেে উঠলেন। 

গতকাল, সোমবার সেমিফাইনাল ওঠার ম্যাচে সিন্ধুরা লড়ে জাপানের কাছে হারলেন 1-3। শেষ আটের এই টাইয়েে একমাত্র সিন্ধু জেতেন। সাইনাও হারেন। দেশকে জেতাতে ডবলসে নেমেও শেষরক্ষা করতে পারেননি সিন্ধু। পুরুষদের কোয়ার্টার ফাইনালে শ্রীকান্তরা আবার আয়োজক ইন্দোনেশিয়ার কাছে হারেন 1-3। ভারতের হয়ে একমাত্র জেতেন এইচএস প্রণয়। এখন ভারতের যাবতীয় আশা সিঙ্গলস থেকে। যা শুরু হবে 23 অগাস্ট থেকে। এশিয়াডের ইতিহাসে সিঙ্গলসে ভারতের একমাত্র পদকটা এসেছিল সেই 1982 দিল্লি এশিয়াডে। মহিলাদের সিঙ্গলসে আবার কখনই পদক সেনি। তবে এবার সিন্ধু যেরকম ফর্মে আছেন, তাতে শুধু পদক নয় , সোনার আশাই করা হচ্ছে। ব্যাডমিন্টনের মত পুরুষদের কবাডিতে হতাশা। গ্কুপের ম্যাচে দক্ষিণ কোরিয়ার কাছে অপ্রত্যাশিতভাবে হেরে গেল ভারতীয় কবাডি দল।

এদিকে, পুরুষদের হকিতে চমকপ্রদ শুরু করল ভারতীয় দল। সোনা জয়ের ফেভারিট হিসেবে নেমে ভারতীয় দল প্রথম ম্যাচে 17-0 গোলে হারাল ইন্দোনেশিয়াকে। হ্যাঁ, সতেরোটা গোল করল ভারতীয় দল। বিশ্ব হকিতে ভারতে পাঁচ নম্বরে থাকা দেশ, সেখানে ইন্দোনেশিয়া একেবারে আনকোড়া দল। সেই ইন্দোনেশিয়াকে নিয়ে ছেলেখেলা করলেন শ্রীজেশ-মনপ্রীতরা। ম্যাচের এক মিনিট থেকে গোল করা শুরু করে ভারত। চলে 54 মিনিট পর্যন্ত। মনপ্রীত হ্যাটট্রিক করেন। গোল করেন মোট দশ জন। ভারতের দ্বিতীয় ম্য়াচ বুধবার হংকংয়ের বিরুদ্ধে। মহিলাদের হকিতে প্রথম ম্যাচে ইন্দোনেশিয়াকে 8-0 গোলে হরিয়েছিল ভারত।   



(এনডিটিভি এই খবর সম্পাদিত করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে.)
Comments
হাইলাইট
  • Vinesh Phogat expectedly delivered a historic wrestling gold
  • Deepak Kumar won silver in 10m air rifle
  • Lakshay Sheoran won silver in men's trap
সম্পর্কিত খবর
সোনার মেয়ে স্বপ্নার চিকিৎসার দায়িত্ব নিচ্ছে এইমস, প্রকাশ রিপোর্টে
সোনার মেয়ে স্বপ্নার চিকিৎসার দায়িত্ব নিচ্ছে এইমস, প্রকাশ রিপোর্টে
Swapna urges to West  Bengal government : রাজ্য সরকারের কাছে সল্টলেকে বাড়ির আবেদন সোনার মেয়ে স্বপ্না বর্মনের
Swapna urges to West Bengal government : রাজ্য সরকারের কাছে সল্টলেকে বাড়ির আবেদন সোনার মেয়ে স্বপ্না বর্মনের
Asian Games 2018 পদক জিতে ফিরে ফের চায়ের দোকানে কাজ করছেন অ্য়াথলিট
Asian Games 2018 পদক জিতে ফিরে ফের চায়ের দোকানে কাজ করছেন অ্য়াথলিট
দিল্লি সরকার সাহায্য করলে ব্রোঞ্জ নয়, সোনা জিততাম: দিব্যা
দিল্লি সরকার সাহায্য করলে ব্রোঞ্জ নয়, সোনা জিততাম: দিব্যা
সোনা এনে দেওয়া ব্রিজ টিমকে এশিয়াডে পাঠাতেই রাজি ছিল না আইওএ!
সোনা এনে দেওয়া ব্রিজ টিমকে এশিয়াডে পাঠাতেই রাজি ছিল না আইওএ!
Advertisement