শেষ বলে জিতে এশিয়ার মুকুট ভারতের কাছেই থাকল, স্বপ্নভঙ্গ বাংলাদেশের

Updated: 29 September 2018 02:32 IST

তিন উইকটে জিতে এশিয়া কাপ ভারতের। সাতবার এশিয়া কাপ জিতল ভারত। ফাইনালে ম্য়াচের সেরা লিটন দাস। টুর্নামেন্টের সেরা শিখর ধাওয়ান।

Asia Cup 2018: India Champion After nail biting Last Ball Finish
ফাইনালে বাংলাদেশকে তিন উইকটে হারাল ভারত © এএফপি

মহেন্দ্র সিং ধোনির খারাপ সময়ে আউট, কেদার যাদবের চোট পেয়ে মাঠ ছাড়া। এশিয়া কাপের ফাইনালে আজ একটা সময় মনে হচ্ছিল রোহিত শর্মাদের হয়তো খালি হাতে দেশে ফিরতে হবে। কিন্তু না, চ্যাম্পিয়ন দলের সবচেয়ে বড় শক্তি হয় লোয়ার মিডল অর্ডার ব্যাটিং। এশিয়া কাপের চ্যাম্পিয়ন ভারত ঠিক সেটাই করে দেখাল। শেষের দিকে কেদার যাদবের ক্য়ামিও, সপ্তম উইকেটে রবীন্দ্র জাদেজা-ভুবনেশ্বর কুমারের 45 রানের পার্টনারশিপ ভারতকে এশিয়া কাপে সপ্তমবার চ্যাম্পিয়ন করল। ধোনি ধীরগতির ইনিংস খেলে আউট হওয়ার সময় ভারতের স্কোর ছিল 5 উইকেটে 160 রান। মুস্তাফিজুরের বলে 67 বল খেলে 36 রান করে আউট হন। অন্যপ্রান্তে তখন খোড়াচ্ছেন কেদার যাদব। ধোনির আউটের পর কেদার যাদব যন্ত্রণা নিয়ে মাঠ ছাড়েন। ভারত তখন জয় থেকে 55 রান দূরে, হাতে পাঁচ উইকেট। যার মধ্যে কেদার যাদবের ফের ব্য়াট করতে নামা নিয়ে প্রশ্ন ছিল। ভুবি, জাদেজার মধ্যে একজনকে আউট করতে পারলেই প্রথমবার এশিয়া কাপ জিততে পারত বাংলাদেশ। কিন্তু সেখান থেকে জাদেডাকে সঙ্গে নিয়ে ভুবনেশ্বর কুমার ফারাক গড়া একটা ইনিংস খেলে গেলেন। ভুবি দলের জয় নিশ্চিত করে 21 রান করে আউট হন। তার আগে জাদেজা আউট হন 23 রান। জাদেজার  আউটের সময় ভারতকে করতে হত 11 রান। জাদেজার আউটের পর ফের নামেন কেদার যাদব। ভুবির আউটের পর ভারত কিছুটা চাপে পড়ে। শেষ অবধি শেষ বলেই ফয়সালা হয় এশিয়া কাপের । ভারতকে জিততে হলে শেষ ওভারে করতে হত 6 রান, হাতে ছিল তিন উইকেট। ক্রিজে দুই যাদব। কেদার-কুলদীপ।       

জয়ের জন্য 223 রান তাড়া করতে নেমে রোহিত শর্মা- শিখর ধাওয়ান ভালই শুরু করেছিলেন। কিন্তু 4.4 ওভারে 35 রানের ওপেনিং পার্টনারশিপ করে ধাওয়ান (15) আউট হন নাজমুল ইসলামের বলে। তিনে নেমে রায়াডু (2) ব্যর্থ হন। হাফ সেঞ্চুরির মুখে আউট হন অধিনায়ক রোহিত শর্মা (48)। রোহিতের আউটের পর ধোনি- দীনেশ কার্তিক ভালই খেলছিলেন, কিন্তু যখন মনে হচ্ছিল ম্যাচ ভারতের থেকে ঢলিয়ে পড়ছে তখনই কার্তিক (37) আউট। অন্য প্রান্তে তখন ধোনি ঠুকঠুক করে চলেছেন। কেদার যাদব নামার পর ভারতের রানের গতি আসে, কিন্তু ধোনি যখন সবে খোলস ছেড়ে বেরোচ্ছেন তখনই আউট। এরপর কেদারের চোট। বাকিটা নাটকীয় এক ম্যাচ। শেষ অবধি ভারতের জয়। টুর্নামেন্টের সেরা দল হয়েই চ্যাম্পিয়ন ভারত। বারবার তিনবার রানার্স হয়ে মোতার্জা-মুশফিকুরা আফশোস করতে পারেন..ইস একটুর জন্য।     

এর আগে প্রথমে ব্যাট করতে নেমে দারুণ সেঞ্চুরি করেন লিটন দাস। তবে লিটন ছাড়া বাংলাদেশের আর কোন ব্যাটসম্যান দাঁড়াতে পারেননি। বাংলাদেশের 222 রানের মধ্যে লিটন একাই করেন 121 রান। ভারতের হয়ে দারুণ বল করেন দুই যাদব। কেদার যাদব, কুলদীপ যাদব। কুলদীপ তিনটি ও কেদার দুটি উইকেট নেন। দুই যাদব পার্টনারশিপটা আজ দারুণ ক্লিক করল। বোলিংয়েও আবার শেষ ওভারের ব্যাটিংয়েও।

Comments
হাইলাইট
  • শেষ বলে ফয়সালা হল এশিয়া কাপের
  • ফাইনালে ম্য়াচের সেরা লিটন দাস
  • টুর্নামেন্টের সেরা ক্রিকেটার নির্বাচিত হলেন শিখর ধাওয়ান
সম্পর্কিত খবর
Asia Cup 2018, IND vs BAN: তৃতীয় আম্পায়ারের সিদ্ধান্তে ক্ষোভে ফুটছে  বাংলাদেশ! জেনে নিন কেন?
Asia Cup 2018, IND vs BAN: তৃতীয় আম্পায়ারের সিদ্ধান্তে ক্ষোভে ফুটছে বাংলাদেশ! জেনে নিন কেন?
শেষ বলে জিতে এশিয়ার মুকুট ভারতের কাছেই থাকল, স্বপ্নভঙ্গ বাংলাদেশের
শেষ বলে জিতে এশিয়ার মুকুট ভারতের কাছেই থাকল, স্বপ্নভঙ্গ বাংলাদেশের
জোড়া শিকার করে ধোনি এখন একাই আটশো
জোড়া শিকার করে ধোনি এখন একাই আটশো
Asia Cup 2018: আজ ভারত-বাংলাদেশ ফাইনাল নিয়ে দশটি জরুরী তথ্য
Asia Cup 2018: আজ ভারত-বাংলাদেশ ফাইনাল নিয়ে দশটি জরুরী তথ্য
Advertisement
ss