কাল আফগানদের বিরুদ্ধে গুরুত্বহীন ম্যাচে রোহিতের দলে যারা সুযোগ পেতে চলেছেন

Updated: 24 September 2018 18:57 IST

চলতি এশিয়া কাপে সব কটা ম্যাচেই জিতেছে ভারত। অপরাজিত চ্যাম্পিয়ন হওয়ার লক্ষ্যে রোহিতরা।

Asia Cup 2018, India vs Afghanistan Preview: Rahul, Manish Might Find Place In Team
অবিশ্বাস্য ফর্মে রোহিত-ধাওয়ান © টুইটার

কাল, মঙ্গলবার দুবাইয়ে ভারত-আফগানিস্তান ম্য়াচটা শুধুই নিয়মরক্ষার। কারণ সুপার ফোরে প্রথম দুটি ম্যাচ জিতে ভারত ফাইনালে উঠে গিয়েছে। আবার আফগানিস্তান পরপর দুটো ম্যাচ হেরে বিদায় নিয়েছে। শুক্রবার ফাইনালের আগে আগামিকাল রশিদ খানদের বিরুদ্ধে স্কোয়াডের বাকিদের সুয়োগ দিতে চান অধিনায়ক রোহিত শর্মা। ওভাল টেস্টের দ্বিতীয় ইনিংসে দুরন্ত সেঞ্চুরি করা লোকেশ রাহুলকে এখনও সুযোগ দেওয়া যায়নি। চোট সারিয়ে ফেরা মনীশ পান্ডেকেও খেলানো হয়নি। রাহুল, মনীশকে কাল আফগান ম্যাচে প্রথম একাদশে সুযোগ দেওয়া হতে পারে। তবে দুটো সেঞ্চুরি করে টুর্নামেন্টে সর্বাধিক রানসংগ্রহকারী শিখর ধাওয়ান বিশ্রামে থাকতে চাইছেন না। রায়াডুকেও বিশ্রাম দেওয়ার জায়গা নেই। তাই হয়তো দীনেশ কার্তিক, কেদার যাদবকে ফাইনালের জন্য তুলে রেখে রাহুল, মনীশকে খেলানো হবে। বুমরাকে বিশ্রাম দেওয়া হবে সেটা নিশ্চিত। ভুবনেশ্বর কুমারকেও হয়তো একেবারে ফাইনালে খেলানো হবে। পেস আক্রমণে তাই হংকং ম্যাচে অভিষেক হওয়া খলিল আহমেদ, শার্দুল ঠাকুরের জায়গায় আসা সিদ্ধার্থ কউল, অক্ষর প্যাটেলের জায়গায় আসা পেসার দীপক চাহারকে দলে আনা হবে।  টানা চারটে ম্য়াচ জিতে ফাইনালে ওঠা ভারত ফাইনালের আগে দলের ছন্দ বজায় রাখতে চাইছেন। অন্যদিকে, সুপার ফোরে পরপর দুটো ক্লোজ ম্য়াচ হেরে বিদায় নেওয়া আফগানরা দেশে ফেরার আগে অঘটন ঘটাতে চাইছে।       

। গতকাল পাকিস্তানকে হারানোর পরেও ভারতের ফাইনালে ওঠার ব্যাপারে কার্যত ব্যবহার করা হচ্ছিল। কারণ আফগানরা যদি গতকাল বাংলাদেশকে, আর শেষ ম্যাচে ভারতকে হারাতো। আর পাকিস্তান যদি শেষ ম্যাচে বাংলাদেশকে হারাতো তাহলে ফাইনালে ওঠার ত্রিকোণ লড়াই থাকত। সেক্ষেত্রে সুপার ফোরে 2টো করে ম্যাচ জেতা অবস্থায় ভারত, পাকিস্তান, আফগানিস্তানের মধ্যে নেট রান রেটের ভিত্তিতে ঠিক হত কারা ফাইনালে জিতবে। কিন্তু রবিবার আবুধাবিতে সাকিবদের আফগান বধের পর সে সব আর কোনও যদি কিন্তু থাকল না। মঙ্গলবার দুবাইয়ে ভারত -আফগনিস্তান ম্যাচটা সম্পূর্ণ গুরুত্বহীন হয়ে গেল। কারণ ভারত ফাইনালে উঠে গিয়েছে, আর আফগানরা বিদায় নিয়েছে। আর কাল, আবুধাবিতে পাকিস্তান-বাংলাদেশ (Pakistan-Bangladesh) ম্যাচ কার্যত সেমিফাইনাল হয়ে গেল। সরফরাজ ও সাকিবরা সুপার ফোরে আফগানদের হারিয়েছে আবার দু দুটো দলই ভারতের কাছে হেরেছে। ফলে মঙ্গলবার যারাই জিতুক তারা ফাইনালে শুক্রবার ভারতের বিরুদ্ধে ফাইনালে খেলবে।

গতকাল বাংলাদেশের বিরুদ্ধে জিততে হলে শেষ ওভারেে আফগানিস্তানকে করতে হত মাত্র 8 রান। কিন্তু বাংলাদেশ পেসার মুস্তাফিজুর রহমানের দুরন্ত শেষ ওভারে আফগানরা তোলে মাত্র 4 রান। ফলে বাংলাদেশের 249 রানের জবাবে আফগানরা 246 রানেই আটকে যায়। শেষ তিন ওভারে আফগানদের দরকার ছিল 31। পরপর দুই ওভারে আফগানরা তুলে 23 রান তুলে জয়ের একেবারে কাছাকাছি চলে গিয়েছিল।  তবে শেষ অবধি পরপর দু ক্লোজ ম্যাচ হেরে বিদায় নিল আফগানরা। 

Comments
হাইলাইট
  • কাল, আফগানদের বিরুদ্ধে নিয়মরক্ষার ম্যাচে একাধিক পরিবর্তন হতে পারে
  • বুুমরা-ভুবিকে বিশ্রাম দেওয়া হতে পারে, খেলতে পারেন খলিল-কউল
  • লোকেশ রাহুল-মনীশ পান্ডেকে বিশ্রাম দেওয়া হতে পারে
সম্পর্কিত খবর
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে বিরাট কোহলির শুভেচ্ছাবার্তা
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে বিরাট কোহলির শুভেচ্ছাবার্তা
বিশ্বকাপে হরভজন সিং বাজি ধরছেন ভারত ও ইংল্যান্ডের পক্ষেই
বিশ্বকাপে হরভজন সিং বাজি ধরছেন ভারত ও ইংল্যান্ডের পক্ষেই
ইংল্যান্ড ৫০০ রান  করার জন্য মুখিয়ে রয়েছে: বিরাট কোহলি
ইংল্যান্ড ৫০০ রান করার জন্য মুখিয়ে রয়েছে: বিরাট কোহলি
এমএস ধোনির পাঁচে ব্যাট করা উচিৎ:  তেন্ডুলকর
এমএস ধোনির পাঁচে ব্যাট করা উচিৎ: তেন্ডুলকর
নো-বল সচিন তেন্ডুলকরের, ধরল আইসিসি
নো-বল সচিন তেন্ডুলকরের, ধরল আইসিসি
Advertisement