Listen to the latest songs, only on JioSaavn.com
 

বিস্ফোরক অভিযোগ তুলে জার্মানির হয়ে আর খেলবেন না বিশ্বজয়ী ওজিল

Updated: 23 July 2018 18:07 IST

ওজিল ক্ষোভের সঙ্গে বলেন, ''আমি জিতে গেলে জার্মান, আর হেরে গেলেই অভিবাসী। এমন শুনতে শুনতে ক্লান্ত...

Mesut Ozil retires from Germany citing racism
জার্মানির হয়ে আর খেলবেন না ওজিল © এএফপি

রাশিয়া বিশ্বকাপে ঠিকভাবে তাঁকে ঠিকমত ব্যবহার করেনি জার্মানি। গ্রুপ লিগ থেকে লজ্জার বিদায়ের পর কোচ জোয়াকিম লো-স্বীকার করে নেন মেসুট ওজিল-কে সেভাবে ব্যবহার না করে ভুল করেছিলেন। অভিমানটা তখন থেকেই জমা ছিল, একটা জল্পনাও ছিল। অবশেষে ফুটবল ফেডারেশনের বিরুদ্ধে তোপ দেগে আর জার্মানির জার্সিতে না খেলার সিদ্ধান্ত নিলেন বিশ্বকাপ জয়ী ওজিল। 2014 বিশ্বকাপে জার্মান দলের প্রাণভোমরার অভিযোগ তাঁর সঙ্গে দেশের ফুটবল কর্তারা খারাপ ও বর্ণবিদ্বেষীমূলক আচরণ করেছিলেন। আর তাই তিনি জার্মানির ফুটবল থেকে চিরতরে সরে যাচ্ছেন। আর্সেনালের নম্বর 10-জার্সির ওজিলের পূর্বপূরষের ভিটে তুরস্কে। তাই তাঁর বিরুদ্ধে অভিযোগ তোলা হচ্ছিল তিনি জার্মানির জার্সিতে সেরাটা দিচ্ছেন না। 

ওজিলের অভিযোগ, ''জার্মান ফুটবল ফেডারেশনের কর্তারা হেরে গেলেই তাঁকে অভিবাসী বলে কটাক্ষ করেন।'' তুরস্কের প্রেসিডেন্ট এর্দোগানের পাশে দাঁড়িয়ে ছবি তোলার পর ওজিলের ওপর জার্মানিতে আক্রমণ নেমে আসে। যা নিয়ে ওজিল ক্ষোভের সঙ্গে বলেন, ''আমি জিতে গেলে জার্মান, আর হেরে গেলেই অভিবাসী। এমন শুনতে শুনতে ক্লান্ত। কীভাবে রাশিয়া বিশ্বকাপে হারের জন্য তুরস্কের প্রেসিডেন্টে সঙ্গে আমার দেখা করার প্রসঙ্গ জুড়ে দেওয়া হয় তা জানি না।''ওজিল বললেন, খারাপ পারফম করলে যে কোনও ফুটবলারকে সমালোচনা শুনেছি। আর্সেনালের হয়ে খেলার সময় তিনি এমন সমালোচনা অনেকবার শুনেছেন, কিন্তু কেউ যদি তাঁর ঐতিহ্য, আমার শিকড়কে নিয়ে কটাক্ষ করে সেটা আমি সহ্য করব না।''
বুন্দেশ লিগা, লা লিগা ও প্রিমিয়ার লিগ-বিশ্বের কঠিন তিনটি লিগে খেলা ওজিল তাঁর দেশের সংবাদমাধ্যমের বিরুদ্ধেও তোপ দেগেছেন। ওজিল বললেন, রাশিয়ায় জার্মানির বিদায়ের পর থেকেই আমার সঙ্গে তুরস্কের প্রেসিডেন্টের দেখা হওয়া নিয়ে খবর বেশি করে ছাপা হতে থাকে। আসলে পরিকল্পিতভাবে এটা প্রমাণের চেষ্টা চলছিল যে আমি একজন জার্মানের মত খেলিনি। অথচ 2014 বিশ্বকাপে জয়ের পর এরাই আমায় দেশের হিরো বলে মাথায় তুলে নেচেছিল।'' শুধু দেশের ফুটবল ফেডারেশন, সংবাদমাধ্যম নয় স্পন্সরদেরও এক হাত নেন ওজিল। বিশ্বকাপ জয়ী এই তারকা ফুটবলারের অভিযোগ, 'তাঁকে ইচ্ছাকৃতভাবে বেশ কিছু প্রমোশনাল ইভেন্টে বাদ দেওয়া হয়।''তবে জার্মানির হয়ে না খেললেও আন্তর্জাতিক ফুটবলে 29 বছরের ওজিল খেলতে চান বলে ইচ্ছাপ্রকাশ করেছেন বলে ইংল্যান্ডের সংবাদমাধ্যমে খবর।
2009 সালে দেশের জার্সিতে অভিষেক হয় ওজিলের। জার্মানির হয়ে খেলেন মোট ৯২টি ম্যাচ। ২৩টি গোলও তিনি করেছেন।     



(এনডিটিভি এই খবর সম্পাদিত করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে.)
Comments
হাইলাইট
  • জার্মান ফুটবল ফেডারেশনের বিরুদ্ধো তোপ দেগে সরলেন ওডিল
  • বিশ্বকাপে হারের জন্য ওজিলের তুরস্ক যোগ নিয়ে প্রশ্ন তোলা হয়েছিল
  • জার্মানির অনেক প্রাক্তন ফুটবলার ওজিলকে সরানোর দাবি তুলেছিলেন
সম্পর্কিত খবর
বন্ধুর টানে ভারতে আসতে চান মেসুট ওজিল
বন্ধুর টানে ভারতে আসতে চান মেসুট ওজিল
ওজিলের অভিযোগের বিস্ফোরক শটটা বাঁচিয়ে যা বললেন সতীর্থ ন্যুয়ের
ওজিলের অভিযোগের বিস্ফোরক শটটা বাঁচিয়ে যা বললেন সতীর্থ ন্যুয়ের
ওজিলের আগুনেই বড় ম্যাচে বড় জয় আর্সেনালের
ওজিলের আগুনেই বড় ম্যাচে বড় জয় আর্সেনালের
অভিমানে অবসর নেওয়া ওজিলের পাশে দাঁড়ালেন সানিয়া
অভিমানে অবসর নেওয়া ওজিলের পাশে দাঁড়ালেন সানিয়া
বিস্ফোরক অভিযোগ তুলে জার্মানির হয়ে আর খেলবেন না বিশ্বজয়ী ওজিল
বিস্ফোরক অভিযোগ তুলে জার্মানির হয়ে আর খেলবেন না বিশ্বজয়ী ওজিল
Advertisement