ফ্রান্সকে পাল্টা কামড় দিতে চান সুয়ারেজরা, এমবাপে শুধু হাসছেন

Updated: 05 July 2018 20:42 IST

মেসিদের ভুল থেকে শিক্ষা নিয়ে ছক কষছেন তাবারেজ।

FIFA World Cup 2018, Uruguay vs France Preview: Uruguay
মরণবাঁচন লড়াইয়ে-ফ্রান্স বনাম উরুগুয়ে © এএফপি

সবাই বলছেন বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে ম্যাচটা ফ্রান্সের আক্রমণভাগের সঙ্গে উরুগুয়ের রক্ষণভাগের মধ্যে হতে চলেছে। যদি ও উরুগুয়েতে আছে লুইস সুয়ারেজ, কাভানির মত ফুটবলাররা।  তবে দেঁশর দেশ এবার বিশ্বকাপে আক্রমণাত্মক খেলার দিকে ঝোঁক দিয়েছে। আর এবারের বিশ্বকাপের সবচেয়ে বয়স্ক কোচ তাবারেজের উরুগুয়ে ঘর গুছিয়ে তবে আক্রমণে যাওয়ার নীতি নিয়েছেন। মেসিদের ভুল থেকে শিক্ষা নিয়ে ছক কষছেন তাবারেজ। যে তাবারেজ বয়েসের ভারে অসুস্থ হয়েও ক্র্যাচ হাতে নিয়ে কোচিং করাচ্ছেন। তাবারেজের ছকে বন্দি হয়েছিলেন রোনাল্ডো। এবার কী এমবাপের পালা? 

শুক্রবার বিশ্বকাপ
উরুগুয়ে বনাম ফ্রান্স (সন্ধ্যা, 7.30টা, নিঝনি)
ব্রাজিল বনাম বেলজিয়াম (রাত 11.30টা, কাজান)

আর্জেন্টিনার বিরুদ্ধে চারটে গোল করেছিল ফ্রান্স। মেসিদের বিরুদ্ধে ফরাসিরা বুঝিয়ে দিয়েছেন তাঁদের খেলায় এবার মশলাটা আছে। 1998 বিশ্বকাপে জিদানের ফ্রান্স দলের থেকে কিছুটা লো প্রোফাইল হলেও কার্যকরী ফুটবলটাই খেলছেন এমবাপে-সুয়ারেজরা। ফরাসিদের প্রধান অস্ত্র হতে চলেছেন 19 বছরের এমবাপের দৌড়। আর চিন্তা হল ডিফেন্স। যে ডিফেন্সকে মেসিরা তিন গোল দিয়েছেন। ফ্রান্স তাদের প্রতিপক্ষ উরুগুয়ের থেকে এখনও অবধি 3 টি বেশি গোল খেয়েছে ৷ আর এই দুটি দলই মোট 7 টি করে গোল করেছে ৷

অন্যদিকে, 8 বছর পর বিশ্বকাপের সেমিফাইনালে উঠতে দু বারের বিশ্বচ্যাম্পিয়ন দেশ উরুগুয়ের প্রধান অস্ত্র কাবানি। সুয়ারেজ আক্রমণে কামড় আনছেন ঠিকই, কিন্তু কাবানিই কাজের কাজটা করছেন। তবে আক্রমণ নয়, উরুগুয়ের আসল শক্তি হল ডিফেন্স। গ্রুপ লিগে কোনও ম্যাচে গোল খায়নি উরুগুয়ে। প্রি কোয়ার্টার ফাইনালে রোনাল্ডোদের বিরুদ্ধে একটা গোল খেলেও, পর্তুগালের গোলটা করেছিল কর্নার থেকে। অনেকেই মনে করেছেন, এমবাপে কী যদি রুখে দিতে পারে উরুগুয়ে, তাহলে এই ম্যাচ টাইব্রেকারে গড়াতে পারে। তাই বোধহয় ম্যাচের আগের দিন প্র্যাকটিশে দুই দল সবচেয়ে বেশিক্ষণ পেনাল্টি শ্যুট আউটটা প্র্যাকটিশ করে নিল।    

হ্যাঁ, আরেকটা কথা বিশ্বকাপে ফ্রান্স কখনও উরুগুয়েকে হারাতে পারেনি। তিনবার দেখা হয় দু দেশের। দু বার ড্র হয়, আর 1966 বিশ্বকাপে উরুগুয়ে হারায় ফ্রান্স। বিশ্বকাপের নক আউটে অবশ্য এসব পরিসংখ্যান নেহাতই ফেলনা। আসল হল- দৌড়, ছক আর গোল। 

Comments
হাইলাইট
  • শুক্রবার সেমিফাইনালে মুখোমুখি ফ্রান্স বনাম উরুগুয়ে
  • এবারের বিশ্বকাপে উরুগুয়ে শুধু একটা গোল খেয়েছে
  • ফ্রান্সের আক্রমণ বনাম উরুগুয়ের ডিফেন্সের মধ্যে হতে চলেছে।
সম্পর্কিত খবর
১২০ মিলিয়ন ইউরোতে বার্সেলোনায় অ্যান্তোনিও গ্রিজম্যান
১২০ মিলিয়ন ইউরোতে বার্সেলোনায় অ্যান্তোনিও গ্রিজম্যান
পল পোগবার বিশ্বকাপ ফাইনালের বুট বিক্রি হল ৩০ হাজার ইউরোতে
পল পোগবার বিশ্বকাপ ফাইনালের বুট বিক্রি হল ৩০ হাজার ইউরোতে
২০২২ বিশ্বকাপ ৪৮ দলের কিনা সিদ্ধান্ত হবে জুন মাসে
২০২২ বিশ্বকাপ ৪৮ দলের কিনা সিদ্ধান্ত হবে জুন মাসে
দোহা মেনে নিলে হতে পারে ৪৮ দলের ফিফা বিশ্বকাপ
দোহা মেনে নিলে হতে পারে ৪৮ দলের ফিফা বিশ্বকাপ
জিরো দশা কাটিয়ে গোল করে ফরাসিদের দুরন্ত জয়ে জিরু-ই হিরো
জিরো দশা কাটিয়ে গোল করে ফরাসিদের দুরন্ত জয়ে জিরু-ই হিরো
Advertisement